ওজন কমাতে এবং ডায়াবেটিস প্রতিরোধে স্ট্রবেরি চিপস

ওজন কমাতে এবং ডায়াবেটিস প্রতিরোধে স্ট্রবেরি চিপস

ওজন কমাতে এবং ডায়াবেটিস প্রতিরোধে স্ট্রবেরি চিপস

 

রসালো লাল রঙের এই স্ট্রবেরি ফলটি সবাই পছন্দ করেন। যাদের ডায়াবেটিস তারা মনে করেন হয়তো এই মিষ্টি ফলটি খেতে পারবেন না। তবে তাদের জন্য সুখবর হচ্ছে এই ফলটি তাদের জন্য বেশ উপকারি। বেশ অনেকগুলো গবেষণার ফলাফলে দেখানো হয়েছে যে স্ট্রবেরি ফলটি টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে খুবই উপকারি। তাই স্ট্রবেরিকে মজাদার করতে এবং সংরক্ষনের সুবিধার্থে চিপস বানিয়ে রাখতে পারেন।

কি কি লাগবে স্ট্রবেরি চিপস তৈরি করতে-স্ট্রবেরি- ১২ টি

মধু- আধা কাপ

পানি- আধা কাপ

প্রণালী

১) একটি পাত্রে পানি এবং মধু মিশিয়ে চুলায় দিন।

২) মিশ্রণটি ফুটতে শুরু করলে ঘন ঘন নাড়তে থাকুন মধু যেন ভাল ভাবে মিশে যায়।

৩) ভাল করে ফুটে উঠলে নামিয়ে নিন এবং ঠাণ্ডা হতে দিন। এবার ওভেন ২০০ ডিগ্রীতে প্রিহিট করতে দিন।

৪) স্ট্রবেরি গুলো ধুয়ে নিয়ে লম্বালম্বি ভাবে স্লাইস করে কেটে প্রতিটি স্লাইস সেই মধুর মিশ্রণে ডুবিয়ে বেকিং ট্রেতে বেকিং সিটের উপর সাজিয়ে রাখুন।

৫) বেকিং ট্রেতে সাজিয়ে রাখা স্ট্রবেরি এবার ওভেনে খুব কম তাপমাত্রায় ২ ঘণ্টা বা মচমচে হওয়া পর্যন্ত বেক করুন।তৈরি হয়ে গেল মজাদার মুচমুচে স্ট্রবেরি চিপস। এয়ার টাইট বোতলে সংরক্ষণ করুন।

এই সুমিষ্ট স্ট্রবেরি চিপস গুলোর প্রতিটি কামড়ে ভিটামিন সি, খাদ্যআঁশ, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজে ভরপুর। এই স্ট্রবেরি ফলে রয়েছে অ্যান্থসায়ানিন এবং ইলাজিক এসিড। যখন এই দুইটি উপাদান একসাথে থাকে তখন তা অ্যাডিপোনেকটিন নামক হরমোনের উৎপাদনে সাহায্য করে। এই নির্দিষ্ট হরমোনটি ক্ষুধা কমাতে বিশেষ ভাবে সাহায্য করে। তাই স্ট্রবেরি বা স্ট্রবেরি চিপস খেলে তা শুধুমাত্র ডায়াবেটিস নয় দেহের ওজন কমাতেও সাহায্য করে।

Share This Post

Post Comment