আসছে নতুন ইউএসবি

আসছে নতুন ইউএসবি

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে ইউনিভার্সাল সিরিয়াল বাস বা ইউএসবির উন্নয়নও এগিয়ে চলেছে। ইউএসবি প্রযুক্তির নতুন প্রজন্মের দেখা মিলতে পারে আগামী বছর। সিএনএন এক খবরে জানিয়েছে, টাইপ-সি নামে আগামী বছর নতুন প্রজন্মের ইউএসবি কানেক্টরের দেখা মিলবে যা রিভার্সেবল বা বিপরীতমুখী হয়েও কাজ করতে সক্ষম হবে। অর্থাৎ প্লাগইন করার সময় ইউএসবি কানেক্টরের কোন দিকটি ওপরে বা নীচে থাকবে তা নিয়ে চিন্তা করতে হবে না। এতে ইউএসবি লাগানোর সময় পোর্ট হাতড়ানো বন্ধ হবে।

নতুন প্রজন্মের ইউএসবির উন্নয়নে কাজ করছে ইউএসবি ৩.১ প্রোমোটার গ্রুপ। এ গ্রুপটির সদস্য হচ্ছে হিউলেট প্যাকার্ড, ইনটেল, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান। ইউএসবি ৩.১ প্রোমোটার গ্রুপের দাবি, নতুন প্রজন্মের এই ইউএসবি সেকেন্ডে ১০ গিগাবাইট তথ্য স্থানান্তরে সক্ষম হবে। বর্তমানে বাজারের ইউএসবি ৩.০ ক্যাবলের চেয়ে ইউএসবি ৩.১ হবে আরও উন্নত ও দ্রুতগতির। এর সঙ্গে ইউএসবি ২.০ মাইক্রো-বির যথেষ্ট মিল থাকবে বলেও জানান তাঁরা।

37গবেষকেরা বলেন, বর্তমানে প্রযুক্তিপণ্য যথেষ্ট হালকা-পাতলা হচ্ছে। এর সঙ্গে সামঞ্জস্য রাখতে নতুন ধরনের ইউএসবি তৈরি করা হচ্ছে। ইউএসবি ২.০ ও ইউএসবি ৩.১ প্রযুক্তির ফিচারযুক্ত নতুন ইউএসবি বিভিন্ন ধরনের পণ্যে ব্যবহার করার সুবিধা থাকবে বলে জানিয়েছে প্রোমোটার গ্রুপের চেয়ারম্যান ব্র্যাড সোন্দার।

এদিকে, ইউএসবি উন্নয়ন সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কানেকটিভিটি বা সংযোগ মানদণ্ডের পরবর্তী প্রজন্মকে ৩.১ নাম দিয়েছেন তাঁরা। এরমধ্যেই এ প্রযুক্তির উন্নয়ন ঘটাতে সক্ষম হয়েছেন তাঁরা। গবেষকেরা জানিয়েছেন, প্রচলিত ইউএসবি ৩.০ মানদণ্ডের চেয়ে ৩.১ প্রযুক্তিতে এ গতি দ্বিগুণ বেশি হবে। গতি বাড়ার পাশাপাশি ইউএসবি ৩.১-এ নতুন ফিচার হচ্ছে এ প্রযুক্তি-সংবলিত তারগুলোর মধ্য দিয়ে এখন থেকে ১০০ ওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা সম্ভব হবে। তাতে টিভি কিংবা ডেস্কটপ পিসির মতো উচ্চ ক্ষমতার বিদ্যুৎ ব্যবহারকারী যন্ত্রে সংযুক্ত করার উপযোগী ইউএসবি ক্যাবলের মাধ্যমে ল্যাপটপও চার্জ করা সম্ভব হবে। পাশাপাশি ৩ দশমিক ৫ ইঞ্চির এক্সটার্নাল হার্ডডিস্কের জন্য বাড়তি বিদ্যুৎ সংযোগের প্রয়োজনীয়তা ফুরাবে, তবে প্রচলিত ইউএসবি ৩.০ যন্ত্রগুলোকে ৩.১ এ হালনাগাদ করার সুযোগ থাকছে না। গবেষকেরা আশা করছেন, ২০১৫ সাল নাগাদ ইউএসবি ৩.১ সহজলভ্য হবে ।

Share This Post

Post Comment