দিন শেষে ভীষণ ক্লান্ত? চাঙা হয়ে উঠতে জেনে রাখুন ৭টি দারুণ কৌশল

দিন শেষে ভীষণ ক্লান্ত? চাঙা হয়ে উঠতে জেনে রাখুন ৭টি দারুণ কৌশল

সারাদিন পহেলা বৈশাখের ধুমধামে নিশ্চয়ই আপনিও সামিল হয়েছিলেন? রান্নাবান্না, ঘোরাঘুরি, অতিথি আপ্যায়ন, পরিবার ও বন্ধুদের সাথে আড্ডা ইত্যাদি সব মিলিয়ে নিশ্চয়ই মারাত্মক ক্লান্ত বোধ করছেন এখন? এদিকে কাল সকালেই আবার লেখাপড়া, অফিস, জীবনের আর সকল দৈনন্দিন কাজকর্ম শুরু। কী করবেন? জেনে রাখুন ৭টি টিপস, যা কাল সকাল নাগাদ আপনাকে করে দেবে একদম ফ্রেশ ও প্রাণবন্ত!

১) উষ্ণ পানির সাথে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন আপনার পছন্দের ফ্লেভারের। তারপর একটি আরামদায়ক শাওয়ার সেরে নিন। শরীর ও মনের ক্লান্তি অর্ধেক কমে যাবে।

২) ঘুমাবার আগ পর্যন্ত বেশ কয়েকগ্লাস পানি পান করুন। চাইলে শরবতও পান করতে পারেন। এই পানি আপনার ক্লান্তি দূর করতে বিশাল ভূমিকা রাখবে।

৩) যাদের চায়ের নেশা আছে, যারা দুধ বা কফি পান না করে লেবু ও আদা দিয়ে এক কাপ রঙ চা পান করুন। ঝরঝরে লাগবে।

৪) রাতে খুব ভারী খাবার খাবেন না। সারাদাইন এটা-সেটা খাওয়ার পর রাতে একদম হালকা ডিনার করুন। দই-চিঁড়া, ফল বা সাধারণ ভাত-ডাল দিয়ে। একেবারেই বেশী খাবেন না।

৫) যাদের ত্বকের খুব সমস্যা, অল্পেই ব্রন ওঠে তাঁরা মুখটা ভালো করে পরিষ্কার করে নেবেন। যে কোন ত্বকের ক্ষতি পূরণেই নারিকেল তেল বা অলিভ অয়েল মুখে ভালো করে ম্যাসাজ করুন। তারপর উষ্ণ পানি ও ফেস ওয়াশ দিয়ে ধুয়ে নিন। তারপর সাধারণ পানি দিয়ে ধুয়ে , মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৬) আজ আর বেশি রাত জাগবেন না। একটু তাড়াতাড়ি বিছানায় চলে যান যেন শরীর পর্যাপ্ত বিশ্রাম পায়। আর সকালেও চেষ্টা করুন একটু তাড়াতাড়ি উঠতে।

৭) সম্ভব হলে রাতে ঘুমাবার আগে এক গ্লাস দুধ পান করুন মধু দিয়ে। এতে ঘুম ভালো হবে। দুধে সমস্যা থাকলে শুধু মধু খেয়ে নিন। এতে পেটও ভালো থাকবে।

Share This Post

Post Comment