আসছে এনভিদিয়া এবং এএমডির নতুন গ্রাফিক্স সিরিজ

আসছে এনভিদিয়া এবং এএমডির নতুন গ্রাফিক্স সিরিজ

অতি সাম্প্রতিক বিশ্বের অন্যতন প্রধান গ্রাফিক্স চিপ এবং গ্রাফিক্স কার্ড নির্মাতা এনভিদিয়া তাদের পরবর্তি সিরিজ জিটিএক্স ৬০০ নির্মানের এর কথা জানিয়েছেন। এছাড়াও এএমডিও তাদের পরবর্তী সিরিজের গ্রাফিক্স কার্ড বাজারে আনতে যাচ্ছে। বর্তমানে বাজারে এনভিদিয়া র সর্বশেষ গ্রাফিক্স কার্ড টি হচ্ছে জিটিএক্স ৫৯০।

আসছে এনভিদিয়া এবং এএমডির নতুন গ্রাফিক্স সিরিজ

 

ধারনা করা হচ্ছে, জিটিএক্স ৬০০ গ্রাফিক্স কার্ড এর গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) টির বেজ হবে, কপার কোর এবং এর ম্যানুফেকচারিং প্রসেস হবে, টি এস এম সি (TSMC)‘র ২৮ ন্যানোমিটার টেকনোলজি। এনভিদিয়া আশা করছে, কেপলার (kepler) টেকনোলজির মাধ্যমে বানানো এই কার্ড দিয়ে তারা গেমারদের হাতে এমন একটি কার্ড তুলে দিতে পারবে, যা কনভেনশনাল যেকোন কার্ড থেকে ঠান্ডা এবং প্রতি ওয়াট এ ৩ থেকে ৪ গুন বেশি পারফর্মেন্স থাকবে ফার্মি (Fermi – বর্তমানের টেকনোলজি) কার্ড থেকে।

খুব বেশি কিছু এখন পর্যন্ত এনভিদিয়া প্রকাশ না করলেও জানা গেছে, এনভিডিয়া নতুন এই আর্কিটেকচারের বেশ কিছু সমস্যার মুখোকুখি হলেও তা অনেক টাই সমাধান করে ফেলেছে। এবং তারা এই বছরের শেষ দিকে বাজারে জিটিএক্স ৬০০ পরিবারের কার্ড ছাড়তে যাচ্ছে।

এছাড়াও এনভিডিয়ার খুবই কাছের প্রতিদ্বন্দ্বী এএমডি, তাদের পরবর্তি প্রজম্নের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট, কোড নেমঃ সাউদার্ন আইল্যান্ড ঠিক একই ম্যানুফেকচারিং প্রসেস (টি এস এম সি (TSMC)‘র ২৮ ন্যানোমিটার) ব্যবহার করে রেডিওন এইচ ডি ৭০০০ সিরিজের কার্ড বাজারে আনতে যাচ্ছে, যা এই বছরের শেষের দিকে বাজারে পাওয়া যাবে।

দেখা যাচ্ছে, এই বছরের শেষ নাগাত এনভিদিয়া এবং এএমডি র মধ্যে একটি হাড্ডা-হাড্ডি লড়াই হবে। অনেক বিশেষজ্ঞ র মতে এনভিদিয়া’র জিটিএক্স ৬০০ সিরিজ এবং এএমডি’র রেডিওন এইচডি ৭০০০ সিরিজ বলে দিবে গেমিং জগতে কে রাজত্ব করে যাবে।

নতুন গ্রাফিক্স সিরিজ

 

Share This Post

Post Comment