প্রযুক্তির যে ভুল ধারণা থেকে বেরিয়ে আসা উচিত

প্রযুক্তির যে ভুল ধারণা থেকে বেরিয়ে আসা উচিত

প্রতিনিয়ত প্রযুক্তি পন্য ব্যবহার করেও বেশ কিছু ভুল ধারণা নিয়ে বাস করেন অনেকে। এসব ধারণা বহুল প্রচলিত বলে সবার মধ্যে এসব ধারণা ছড়িয়ে যায়।

কম্পিউটার এবং স্মার্টফোন বর্তমানে সবচেয়ে প্রয়োজনীয় ও ব্যবহৃত প্রযুক্তি পন্য। এবার দেখে নেয়া যাক এসব পন্য ব্যবহারে কন ভুল ধারণা গুলো বদলে ফেলা উচিত।

ভাল মেগাপিক্সলের ক্যামেরায় ভাল ছবি ওঠে
অনেকেরই ধারণা ক্যামেরার মেগাপিক্সলের উপর নির্ভর করে ভাল ছবি ওঠে। তা মোটেও নয়। পিক্সেল হল এক ছবির কতগুলো ক্ষুদ্র ক্ষুদ্র অংশের বিভাজন, যা দ্বারা ছবিটিকে কতটা জুম করতে পারবেন তা নির্ভর করে। এর সঙ্গে ভাল ছবি ওঠা মোটেও নির্ভর করে না। ভাল ছবি ওঠে আপনার প্রাস্পেক্টিভের সঙ্গে সামঞ্জস্যপুর্ণ আলো এবং কম্পোজিশনের সমন্বয়ে। তাই ক্যামেরা অনেক বেশি মেগাপিক্সলের না হলে ভাল ছবি উঠবে না এই ধারণা থেকে বেরিয়ে আসুন।

পেন ড্রাইভ সেভলি রিমোভ না করলে নষ্ট হয়ে যাবে
এটি আরেকটি কুসংস্কার যা বেশির ভাগ মানুষই বিশ্বাস করে। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড সেভলি রিমোভ না করলে দ্রুত নষ্ট হয়ে যায়। পেন ড্রাইভ কিংবা ইউএসবি কার্ড ভাল থাকে ভাইরাস মুক্ত থাকলেই।

চুম্বক কম্পিউটারের ডেটা নষ্ট করে
কম্পিউটারের ডেটাগুলো পুরোপুরি মুছে ফেলতে দরকার বেশি উন্নত মানের ম্যাগনেট বা চুম্বক। এমআরআই মেশিনে যে ধরনের ম্যাগনেট ব্যবহার করা হয় এমন ম্যাগনেটের আশপাশে আপনা পিসি থাকলে সামলে রাখুন। অন্যান্য ছোটখাটো চুম্বক আপনার পিসির ডেটা মোটেও মুছতে পারবে না।

ফোন বা ল্যাপটপের ব্যাটারি
অনেকেই বলেন ফোন বা ল্যাপটপের ব্যাটারি চার্জ একেবারে শূন্য করে তবেই চার্জ দিলে ব্যাটারি অনেক দিন ভাল থাকে। এটি ভুল ধারণা, বর্তমান লিথিয়ন আয়নের ব্যাটারিগুলো চার্জ পুরোপুরি শূন্য করলে আয়ন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে তাই চার্জ দেওয়ার ক্ষেত্রে এই নিয়ম না মেনে চার্জ করাই ভালো।

Share This Post

Post Comment