আজ আর্জেন্টিনা ও আইসল্যান্ড জিতলে, দুটি ম্যাচই ড্র হলে অথবা দুদলই হারলে যেমন হবে সমীকরণ

আজ আর্জেন্টিনা ও আইসল্যান্ড জিতলে, দুটি ম্যাচই ড্র হলে অথবা দুদলই হারলে যেমন হবে সমীকরণ

‘ডি’ গ্রুপের দুটি ভিন্ন ম্যাচে আজ আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে নাইজেরিয়া এবং ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে আইসল্যান্ড। ইতিমধ্যে এই গ্রুপ থেকে শেষ ষোল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। আর বাকি তিন দল থেকে যেকোন দলই আজকের ম্যাচের পর যেতে পারে দ্বিতীয় পর্বে।

তবে তিনটি দলের সামনেই কঠিন সমীকরণ। শুধু মাত্র জিতলেই দ্বিতীয় রাউন্ডে যাবে নাইজেরিয়া। আর আইসল্যান্ড-আর্জেন্টিনার অপেক্ষা করতে হবে অনেক সমীকরনের দিকে।

দুটি ভিন্ন ভেন্যুতে ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে বাংলাদেশ রাত বারোটায়।

এক নজরে দেখে নেওয়া যাক আইসল্যান্ড-আর্জেন্টিনার দ্বিতীয় পর্বে উঠার সমীকরন।

ক্রোয়েশিয়া: ‘ডি’ গ্রুপের দুই ম্যাচে টানা জয় নিয়ে সেবার আগে শেষ ষোল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। তাই আজ আইসল্যান্ডের কাছে হারলেও কোন বিপদে পড়তে হবে না ক্রোয়াটদের। তবে নিজেদের শেষ ম্যাচে আইসল্যান্ডকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নক-আউটে যাবে ক্রোয়েশিয়া।

আইসল্যান্ড: আর্জেন্টিনার সমান এক পয়েন্ট আইসল্যান্ডের হলেও গোল ব্যবধানে এগিয়ে তারা। তাই আজ ক্রোয়েশিয়াকে হারালেই এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নকআউটে যাবে আইসল্যান্ড। তবে অবশ্যই নাইজেরিয়াকে হারতে হবে আর্জেন্টিনার কাছে। আর নাইজেরিয়া-আর্জেন্টিনা ম্যাচ ড্র হলে আইসল্যান্ডকে কমপক্ষে ২ গোলের ব্যবধানে জিততে হবে এবং অবশ্যই নাইজেরিয়া থেকে গোল ব্যবধানে এগিয়ে থাকতে হবে।

নাইজেরিয়া: আজ আর্জেন্টিনাকে হারাতে পারলেই কিছু চিন্তা না করে সরিসরি দ্বিতীয় রাউন্ডে উঠবে সুপার ঈগলরা। তবে ড্র করলেও সমস্য নেই সেক্ষেত্রে অবশ্যই ক্রোয়েশিয়ার কাছে আইসল্যান্ডকে হারতে হবে।

যদি আইসল্যান্ড এবং নাইজেরিয়া দুই দলই জিতে যায় তাহলে দুই দলের মধ্যে গোল ব্যবধানে যারা এগিয়ে যাবে তারাই উঠবে নক-আউট পর্বে।

আর্জেন্টিনা: এই গ্রুপে সবচেয়ে বড় বিপদে আছে আর্জেন্টিনা। দ্বিতীয় পর্বে যেতে হলে আজ যেভাবেই হোক নাইজেরিয়াকে হারাতে হবে আর্জেন্টিনার। একই সঙ্গে নজর দিতে হবে ক্রোয়েশিয়া এবং আইসল্যান্ডের ম্যাচের উপর। আইসল্যান্ড হারলে বা ড্র করলে আর আর্জেন্টিনা জিতলে তারাই উঠবে শেষ ষোলতে। তবে দুই দলই যদি জিতে যায় সেক্ষেত্রে আর্জেন্টিনাকে গোল ব্যবধানে পেছনে ফেলে শেষ ষোলতে যাবে আইসল্যান্ড। সুতরাং আইসল্যান্ড জিতলে নাইজেরিয়াকে বড় ব্যবধানে হারাতে হবে আর্জেন্টিনার।

যেমন-

১.আইসল্যান্ড ১-০ গোলে এবং আর্জেন্টিনা ২-০ গোলে জিতলে গোল ব্যবধানে এগিয়ে থেকে নকআউটে যাবে আর্জেন্টনা।

২.আইসল্যান্ড ২-১ গোলে আর্জেন্টিনা ২-০ গোলে জিতলে দুই দলের পয়েন্ট হবে সমান। সেক্ষেত্রে দুই দলের নিয়ম-শৃঙ্খলা রক্ষায় যারা এগিয়ে তারা যাবে শেষ ষোলতে।

৩.আইসল্যান্ড ৩-২ আর আইজেন্টিনা ২-০ তে জিতলে গোল ব্যবধানে এগিয়ে দ্বিতীয় রাউন্ডে যাবে আইসল্যান্ড।

৪.আইসল্যান্ড-আর্জেন্টিনা দুই দলই হারলে দ্বিতীয় রাউন্ডে যাবে নাইজেরিয়া।

Share This Post

Post Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.