ট্যাব-রাউটার-মিনি কম্পিউটারে ফায়ারফক্স ওএস তৈরির পরিকল্পনা মোজিলার !

ট্যাব-রাউটার-মিনি কম্পিউটারে ফায়ারফক্স ওএস তৈরির পরিকল্পনা  মোজিলার !

স্মার্টফোনের জন্য আর ফায়ারফক্স অপারেটিং সিস্টেম তৈরি করবে না মজিলা। তবে ট্যাব, রাউটার বা মিনি কম্পিউটারের মতো যন্ত্রের জন্য ফায়ারফক্স ওএস তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে মজিলা।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোতে মোজিলার ডেভেলপার সম্মেলনে স্মার্টফোন অপারেটিং সিস্টেম ‘ফায়ারফক্স ওএস’ তৈরি বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিল মজিলা কর্তৃপক্ষ। তারা বলেছে, ক্যারিয়ার চ্যানেলের মাধ্যমে ফায়ারফক্স ওএস সরবরাহ করা বন্ধ করে দেবে তারা। তবে স্মার্টফোনের বাইরে অন্য যন্ত্র ও ইন্টারনেট সংযোগের আওতায় থাকা পণ্য (আইওটি) নিয়ে পরীক্ষা চালাবে তারা।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ মজিলার কানেকটেড ডিভাইসেসের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট অ্যারি জাকসির বরাত দিয়ে বলেছে, স্মার্টফোনে ব্যবহারকারীকে চাহিদামতো অভিজ্ঞতা দিতে ব্যর্থ হয়ে ফায়ারফক্স ওএসের ইতি টানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওয়েব প্ল্যাটফর্মে ফায়ারফক্স ওএস যে সুবিধা তৈরি করেছে, এ জন্য আমরা গর্ববোধ করি। ভবিষ্যতে ইন্টারনেট অব থিংস বা কানেকটেড ডিভাইসের ক্ষেত্রে এই ওএস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। আসল ওপেন সোর্স বা উন্মুক্ত সফটওয়্যার তৈরিতে আমরা যেভাবে কাজ করি, ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য আমরা সে রকম সব কিছু তৈরিতে কাজ করব।

২০১৩ সালে গিকফোন, পিক নামের দুটি ফোনের মাধ্যমে ফায়ারফক্স ওএসের যাত্রা শুরু হয়। পরে এই ওএস দিয়ে স্পাইস ফায়ার ওয়ান, এমআই-এফএক্স ২, অ্যালকাটেল ওয়ানটাচ ফায়ার সি, অরেঞ্জ ক্লিফ, ইনটেক্স ক্লাউড এফএক্স, ফায়ারফক্স ইউ ১০৫ প্রভৃতি নামের স্বল্পদামী ফোন বাজারে আসে। পরে এল এফএক্স ও কিছু এইচডিটিভিতে এই ওএস ব্যবহৃত হয়। কিন্তু এই অপারেটিং সিস্টেম জনপ্রিয় হয়নি।

মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের (ওএস) দুনিয়ায় হোঁচট খাওয়ার পরও সম্প্রতি অন্যান্য যন্ত্রের জন্য এই ওএসটি তৈরির তথ্য ফাঁস হয়েছে। এনডিটিভির এক খবরে বলা হয়, ফায়ারফক্স সফটওয়্যার চালিত ১০ ইঞ্চি মাপের ফায়ারফক্স প্যাড ও ফায়ারফক্স পাই নামের মিনি কম্পিউটার তৈরিতে কাজ করছে মজিলা।

Share This Post

Post Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.