নিজেরাই স্মার্টফোন বানাবে গুগল

নিজেরাই স্মার্টফোন বানাবে গুগল

বহু বছর আগেই গুগল বানিয়েছেন স্মার্টফোনের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। সত্যিকার অর্থে প্রতিষ্ঠানি এখন পর্যন্ত কোনো স্মার্টফোন বানায়নি। যদিও অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণগুলো নেক্সাস ফোন সিরিজের মাধ্যমে বাজারে আনে গুগল। কিন্তু এই স্মার্টফোন কোনো না কোনো নির্মাতার মাধ্যমে বানিয়ে নেয় তারা। তবে এবার নিজেরাই স্মার্টফোন নেক্সাস বানানোর চিন্তা-ভাবনা করছে গুগল।

এক প্রতিবেদনে বলা হয়, নিজেরাই নেক্সাস বানালে এতে আরো নতুন সব চমক আনবে গুগল। ইতিমধ্যে টেক জায়ান্ট নেক্সাস নিয়ে কাজ করেছে এইচটিসি, স্যামসাং, এলজি, মটোরোলা এবং হুয়াউই-এর সঙ্গে। পরবর্তী নেক্সাসের সঙ্গে জুড়তে পারে আসুস। তবে গুগল যদি নিজেই নেক্সাস বানায়, তবে স্মার্টফোনের বাজারে অনেক বেশি দখল পাবে তারা। আবার গুজব ছড়াচ্ছে যে, গুগল তার স্মার্টফোনের চিপটি নিজেরাই বানাবে।

বিশেষজ্ঞরা মনে করছেন, আইওএস অপারেটিং সিস্টেমের সঙ্গে প্রতিযোগিতা আরো বৃদ্ধিতে এমন চিন্তা করছে গুগল। অ্যান্ড্রয়েড অনেক বেশি জনপ্রিয়। কিন্তু ব্যবসায় যখন লাভের হিসাব আসছে, তখন আইফোন অপেক্ষা পিছিয়ে রয়েছে গুগল।

তা ছাড়া খুব সহজেই স্মার্টফোন বানাতে পারে গুগল। কারণ মটোরোলাকে কিনে নিয়েছে তারা। গত বছর নেক্সাস ৬ মটোরোলাই বানিয়েছে।

নেক্সাসের সর্বসাম্প্রতিক দুটো মডেল নেক্সাস ৫এক্স এবং নেক্সাস ৬পি। আগেরগুলোর চেয়ে এরা গুণগতমানে অনেক বেশি উন্নত। বিশেষ করে ৬পি মডেলটি উচ্চ স্পেসিফিকেশনের ফোন।

এছাড়াও গুগল দারুণ কিছু কনসেপ্ট নিয়ে কাজ করছে বলে বিভিন্ন সূত্র জানায়। এই প্রজেক্ট নিয়ে গুগল কিভাবে এগোবে তা এখনো পরিষ্কার নয়। নেক্সাস পরিবারেরই কোনো ফোন বানানো হবে, নাকি ব্র্যান্ড নিউ ফোন আসবে তা এখনো বলা যাচ্ছে না। তবে নেক্সাস ভক্তরা অপেক্ষায় রয়েছেন। কারণ গুগল কখনো হতাশ করবে না বলেই তাদের বিশ্বাস।

Share This Post

Post Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.