যে তরল পদার্থে কমবে ওজন !

যে তরল পদার্থে কমবে ওজন !

যারা ওজন কমানোর যুদ্ধে সর্বদা লেগে থাকেন তারা সবসময় নিজেদের খাবারের প্লেটের দিকে অনেক নজর রাখেন।

এক্ষেত্রে খাবার প্লেটের পাশাপাশি আমাদের পানির গ্লাসের দিকেও লক্ষ্য রাখা উচিত। যে সকল তরল আমরা পান করছি তা কতটুকু স্বাস্থ্যকর সে সম্পর্কেও আমাদের ধারণা থাকা উচিত।

সঠিক ডায়েট তালিকায় অবশ্যই পানীয়ের অনেক গুরুত্ব রয়েছে। তাই যে সকল তরল পানি আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে তা নিম্নে আলোচনা কড়া হল-

১. পানি:

প্রতিদিন অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। প্রচুর পরিমাণে পানি পান করলে আপনার ওজন কমবে। তবে আরও স্বাস্থ্যসম্মত করার জন্য আপনি পানির সাথে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। তবে যেকোনো পরিশ্রমী কাজ করার পূর্বে লেবু পানি খেয়ে নিন। এতে আপনার বেশি পরিমাণে ফ্যাট কমে যাবে।

২. শাকসবজির স্যূপ:

এতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। যা আমাদের মেটাবোলিজম শক্তিশালী করে। রাতের খাবারের পূর্বে সবজির স্যূপ খেয়ে নিলে রাতে কম পরিমাণে ক্যালোরি গ্রহণ কড়া হবে।

৩. সবুজ চা:

সবুজ চা ওজন কমানোর জন্য সবচেয়ে ভাল পদ্ধতি। প্রতিদিন মাত্র দুইকাপ চা আপনার ওজন কমানোর পরিকল্পনায় সাহায্য করতে পারে। এছাড়াও, সবুজ চা আমাদের শরীরের অনেক রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে।

৪. কালো কফি:

কালো কফিও আমাদের মেটাবোলিজম শক্তিশালী করতে সাহায্য করে। এটি খুব দ্রুত ফ্যাট দূর করতে সাহায্য করে। এতে যে ক্যাফেইন রয়েছে এটি চর্বি দূর করে এবং দ্রুত ক্যালোরি পোড়ায়।

৫. পাস্তুরিত দুধ:

স্কিম মিল্ক আপনার হাড় মজবুত রাখতে সাহায্য করে। এতে চর্বিহীন প্রোটিন, ভিটামিন ডি ও ক্যালসিয়াম রয়েছে। এটি কোন ধরণের ক্যালোরি যোগ করা ছাড়াই ভিটামিনের দৈনিক চাহিদা মেটায়।

Share This Post

Post Comment