নানখাতাই বিস্কিট তৈরির রেসিপি

নানখাতাই বিস্কিট তৈরির রেসিপি

ডিম ছাড়াই দারুণ সুস্বাদু এক বিস্কিট তৈরি করতে পারবেন আপনি, তাও ৩০ মিনিটেরও কম সময়ে! নানখাতাই একটি ক্লাসিক বিস্কিট রেসিপি যা দেশে দেশে খুবই জনপ্রিয়। হালকা, কুড়মুড়ে এই বিস্কিট ঘরে রাখা যায় অনেকদিন।

উপকরণ

– ১/৩ কাপ ময়দা

– ১/৩ কাপ সুজি

– ১/২ কাপ বেসন

– এক চিমটি বেকিং সোডা

– ১/২ চা চামচ এলাচ গুঁড়ো

– ২/৩ কাপ চিনি

– হাফ কাপ মাখন

– ১ টেবিল চামচ করে কাঠ ও পেস্তা বাদাম কুচি

প্রণালি

– একটি বড় বাটিতে ময়দা, সুজি, বেসন ও এলাচ গুঁড়ো মিশিয়ে নিন ভালো করে।

– এবার চিনি ও মাখনকে খুব ভালো করে নিতে হবে। মাখন নরম হবে,তবে গলিত নয়। কক্ষ তাপমাত্রায় মাখন এনে সেটাকে চিনির সাথে ভালো করে মিশিয়ে নিন। ৩ থেকে ৫ মিনিট সময় লাগবে। চাইলে ইলেকট্রিক বিটারও ব্যবহার করতে পারেন।

– এবার এই মাখন ও চিনির মিশ্রণে ময়দার মিশ্রণ দিয়ে দিন। হাত দিয়ে মেখে নরম খামির তৈরি করুন। কোন প্রকার পানি দেবেন না। মাখনেই খামির তৈরি হয়ে যাবে। নরম খামির হবে।

– বেকিং শিটে তেল মাখিয়ে নিন। এবার খামিরকে ২০ থেকে ২৪টি ভাগে ভাগ করে নিন।

– ছোট ছোট গোল গোল বিস্কিট তৈরি করে নিন। হাত বা কাঁটা চামচ দিয়ে ওপরে একটু চেপে নকশা করে দিন। চাইলে ছুরি দিয়ে কেটে নকশা করতে পারেন। ওপরে দিয়ে দিতে পারেন বাদাম। আপনার পছন্দের যে কোন শেপেই তৈরি করা সম্ভব।

– ওভেনকে প্রি হিট করে নিন ৩৭৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। বিস্কিট গুলো একটু ফাঁক ফাঁক করে বেকিং ট্রে এর ওপরে বেকিং শিট বিছিয়ে তাঁর ওপরে রাখুন। বেক করার পর বিস্কিট আকারে ছড়িয়ে যাবে।

– ওভেনে ১২ থেকে ১৫ মিনিট বেক করে নিন। অনেকেই নানখাতাই একটু লালচে করে বেক করেন। তবে আপনি চাইলে একটু সাদা সাদা রেখেই বেক করতে পারবেন। এতে দেখতে সুন্দর লাগবে।

– পুরোপুরি ঠাণ্ডা হলে তবেই ট্রে থেকে সরান।

Share This Post

Post Comment