ডিম ছাড়াই তৈরি করুন দারুণ সুস্বাদু পুডিং..

ডিম ছাড়াই তৈরি করুন দারুণ সুস্বাদু পুডিং..

খুব পুডিং খেতে ইচ্ছে করছেন কিন্তু ঘরে নেই ডিম এমন সমস্যায় অনেকেই পড়ে যান। তখন পুডিংয়ের আশা দূর করে দিয়ে চুপচাপ বসে থাকা ছাড়া উপায় থাকে না।

কিন্তু ডিম ছাড়াই খুব সহজে তৈরি করে নেয়া যায় পুডিং। অবাক হচ্ছেন? আজকে চলুন শিখে নেয়া যাক ডিম ছাড়া পুডিং তৈরির খুবই সহজ রেসিপিটি।

উপকরণ

– আধা কাপ চিনি
– ২ কাপ দুধ
– ১ চিমটি লবণ
– ৩/৪ কাপ কন্ডেন্সড মিল্ক
– ১/৪ চা চামচ ভ্যানিলা এসেন্স
– ৩ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার

– ১ টেবিল চামচ বাটার

পদ্ধতি

  • – প্রথমে একটি প্যানে পানি ও চিনি একসাথে দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। চিনি লালচে হয়ে এলেই নামিয়ে বেকিং মোল্ডে ছড়িয়ে দিন। অথবা বেকিং মোল্ডেই কাজটি করতে পারেন।
  • – এরপর একটি প্যানে স্বাভাবিক তাপমাত্রার দুধ, চিনি, লবণ, কন্ডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স এবং কর্নফ্লাওয়ার একসাথে নিয়ে ভালো করে মিশিয়ে জ্বাল দিতে থাকুন। ঘন ঘন নেড়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার দলা ধরে না যায়।
  • – মিশ্রণটি ঘন হয়ে এলে বেকিং মোল্ডে ঢেলে দিন এবং একটিস্টিমারে স্টিম করুন। স্টিমার না থাকলে একটি বড় পাত্রে পানি গরম করে এতে বেকিং মোল্ড বসিয়ে দিয়ে খুব ভালো করে ঢাকনা দিয়ে ঢেকে স্টিম করে নিন২০ মিনিট।
  • – ২০ মিনিট পর বের করে একটি কাঠি ঢুকিয়ে পরীক্ষা করে নিন। এরপর ঠাণ্ডাহয়ে গেলেচারপাশ একটি ছুরি দিয়ে ছাড়িয়ে নিয়ে একটি প্লেটে উল্টো করে ঢেলেনিন।
  • – ব্যস তৈরি আপনার ডিম ছাড়া অত্যন্ত সুস্বাদু পুডিং খুব সহজেই। (আপনি চাইলে ওভেনে যেভাবে পুডিং বেক করে সেভাবেও একই পদ্ধতিতে তৈরি করে নিতে পারেন)।

Share This Post

Post Comment