তৈরি করুন চট জলদি গুড়ের কুকিজ।

তৈরি করুন চট জলদি গুড়ের কুকিজ।

রেসিপিঃ- গুড়ের কুকিজ
পরিবেশনঃ ৯-১০ জন
উপকরনঃ
•ময়দা-দেড় কাপ ( ১ কাপ+আধা কাপ)
•ভেঙ্গে গুড়া করে নেয়া গুড়- ১/৪ কাপ ( ১ কাপের ৪ ভাগের ১ কাপ)
•ঘি/ বাটার/ডালডা-১/৩ কাপ ( ১ কাপের ৩ ভাগের ১ কাপ)
•বেকিং সোডা- আধা চা চামচ
•পানি নরমাল তাপমাত্রার- ১ টেবিল চামচ

প্রনালীঃ
১) ভেঙ্গে নেয়া গুড় হাত দিয়ে ভালো করে গুড়া গুড়া করে নিতে হবে, এর সাথে ঘি পুরোটা দিয়ে ভালো করে হ্যন্ড বিটার বা কাটা চামচ দিয়ে বিট করবে, ঘি টাতে একটু ক্রিমি ভাব আসবে তবে গুড়টা পুরো গলে যায় না, ১ টেবিল চামচ পানিকে অল্প অল্প করে ঘি এর মিক্সে মিশাতে হবে। একটু করে পানি দিবে আর ভালো করে ফেটে পানিটা ঘি এর মিক্সে মিশিয়ে নিবে। এভাবে ৮ বারে পানিটা মিশাবে আর প্রতিবার ভালো করে ফেটে নিবে, গুড় টা সম্পূর্ন মিশে যাবে ঘি এর সাথে আর ক্রিমি ক্রিমি ভাব আসবে।
২) ময়দা আর বেকিং সোডা একসাথে নিয়ে মিহি চালুনিতে চেলে নিয়ে ঘি এর মিক্সে মিশাবে ও হাত দিয়ে ভালো করে মাখাবে, এটা একটু ছাড়া ছাড়া ডো হয়, স্টিকি ডো হবে না, তবে ভালো করে মেখে হাত দিয়ে গোল করবে পুরো ডো টা যতটুকু হয়। ২-৩ মিনিট পর ডোটা কে রুটি বেলার পিড়ির উপর রেখে বেলন দিয়ে আধা সেন্টিমিটার মোটা করে বেলবে। খুব আস্তে করে বেলবে তবে চাপ দিয়ে দিয়ে বেলবে, বেলার সময় একটু উঠে যেতে পারে তাই যেদিকে বেলবে তার উল্টা দিকে আবার বেলনটা পিছিয়ে আনলেই ঠিক হয়ে যাবে। তবে বেলনটা সামনে পিছনে না নিয়ে শুধু সামনের দিকে বেলবে তাহলে আর ডো টা উঠে উঠে যাবে না, রুটির ধার ফেটে যাবে এটা সমস্যা না। এবার কুকির ছাঁচ বা কাটার দিয়ে কেটে নিবে এবং ছুড়ি দিয়ে কুকির তলা ছাড়িয়ে বেকিং ডিশে বসাবে।কুকিজ কাটার পর বাড়তি অংশ গুলো দিয়ে আবার রুটি বেলে কুকি কাটবে।

চুলায় করলেঃ চুলায় একটা বড় পাত্রে ২ কাপ বালি বা লবন দিয়ে তার উপর একটা পাতিল রাখার স্ট্যন্ড বসাবে এবার বড় পাত্রটা ঢেকে মাঝারী আঁচ দিয়ে ৫ মিনিট গরম করবে, ৫ মিনিট পর চুলার জ্বাল কমিয়ে দিবে এবং কুকিজের পাত্রটা ( এলুমিনিয়াম বা স্টিলের ফ্ল্যট পাত্রে বা প্লেটে কাগজ বসিয়ে তার উপর কুকিজ রাখবে ২ সেন্টিমিটার দূরে )স্ট্যন্ডে বসিয়ে বড় পাত্র ঢেকে দিবে। ১৫-৩০ মিনিটের মধ্যে হবে, একটু বেশী ব্রাউন হলেই নামাবে।
মাইক্রোতে করলেঃ কুকিজ গুলোর উপর দিকে কাটা চামচ দিয়ে তিনটা লাইনে ছিদ্র করবে তাতে কুকিজটা ফুলে উঠবে না এটা শুধু মাইক্রোর ক্ষেত্রে প্রোযোয্য। একটা মাইক্রো ওভেন সেইফ প্লেটে কুকিজ ২ সেন্টিমিটার দূরে দূরে বসাবে। মাইক্রো তে দিয়ে প্রথমে ১৫ সেকেন্ড করে টাইম সেট করে অন করবে। ৪ বারে ১৫ সেকেন্ডের পর ৩০ সেকেন্ড ব্রেক দিবে। তারপর ৩০ সেকেন্ড করে টাইম সেট করে ৪ বারে ৩০ সেকেন্ডের ব্রেক দিয়ে মাইক্রো চালাবে। ব্রেক না দিলে কুকিজের ভেতর পুড়ে যাবে। আর বেকিং এর মাঝামাঝি সময়ে প্লেটের মাঝের কুকি গুলো ছুড়ি দিয়ে হাল্কা করে ছাড়িয়ে প্লেটের পাশ দিয়ে রাখবে আর পাশে রাখা কুকি গুলো মাঝে রাখবে তারপর আবার অন করবে, এভাবে করলে কুকিজ সবগুলো ঠিক ভাবে হবে কারন মাঝের কুকিজে বেশী হিট লাগে।
ইলেক্ট্রিক ওভেনে করলেঃ প্রি হিটেড ওভেনে ২০০ সেন্টিগ্রেডে ২০-২৫ মিনিট লাগবে। বেকিং ডিশে বাটার পেপার রেখে তার উপর কুকিজ রাখবে, ননস্টিক হলে বাটার পেপার লাগবে না।
৩) কুকিজ হয়ে গেলে, স্টিলের রেকে কুকিজ গুলো রাখবে যাতে উপর নিচে সব দিকে বাতাস পায়, এবং ঠান্ডা হলে এয়ার টাইট পটে রাখবে।

টিপসঃ
১) চুলা টু চুলা ও ওভেন টু ওভেন তাপমাত্রা ভেরী করে তাই সময় কম বেশী হতে পারে, শুধু খেয়াল রাখবে পুড়ে যেনো না যায়।
২) কুকিজটা খুব মিষ্টি না , হাল্কা মিষ্টি হয়। আর চাইলে বাদামের ছোট কুচি বা কালোজিরা, বা তিল যেকোনো কিছু ডো তে এড করতে পারো।
৩) কুকি কাটার গুলো রান্না ঘরের যাবতীয় সামগ্রী বিক্রির দোকানে পাবে, ১৫ টাকা করে নিয়েছে প্রতি পিস।

Share This Post

Post Comment