ঘরেই তৈরি করুন চীনা বাদামের কুকিজ

ঘরেই তৈরি করুন চীনা বাদামের কুকিজ

রেসিপিঃ চীনা বাদামের কুকিজ
পরিবেশনঃ ১৫-২০ জন ( কৌটায় ভরে রেখে বেশ অনেকদিন খাওয়া যাবে)
উপকরনঃ
•ঘি/মাখন/ডালডা- ১ কাপ ( আমি ঘি দিয়ে করি অনেক স্বাদ হয়)
•গুড়া চিনি-১ কাপ
•ডিম-৩ টা ছোট বা মাঝারী আকারের (২ টা কুসুম আর ৩ টা সাদা অংশ লাগবে কুকিজ এ দিতে)
•ময়দা-৪ কাপ
•বেকিং পাউডার- ১ চা চামচ
•ভাজা চীনা বাদাম ভাঙ্গা -১/৩ কাপ বা ১ কাপের ৩ ভাগের ১ ভাগ বা বেশীও নিতে পারবে
•এসেন্স বা এলাচের বিচি গুড়া-এসেন্স ১ চা চামচ এলাচের বিচি গুড়া ৪-৫ টা এলাচের

প্রনালীঃ
১) ঘি/ডালডা/ নরম মাখন আর গুড়া চিনি একটা বাটিতে নিয়ে হ্যন্ড বিটার দিয়ে বা কাটা চামচ দিয়ে ফেটো, ক্রিমি হবে তবে ফেনা ফেনা নয়, ৩ টা ডিম একটা আলাদা বাটিতে ভেঙ্গে নিয়ে একটা কুসুম উঠিয়ে আলাদা রাখো। এবং ডিমের সাথে এসেন্স দিয়ে হাল্কা ফেটে রাখো। এবার এই ডিম গুলো ৩ বারে ঘি চিনির মিশ্রনে দিবে আর ভালো করে ফেটবে প্রতিবার যাতে ডিম ভালো করে মিশে যায়।
২) ময়দা আর বেকিং পাউডার মিহি চালুনিতে চেলে ঘি চিনির মিশ্রনে দিবে আর বাদাম যদি কুকিজের ভেতরে দিতে চাও তবে এখন মিশিয়ে দিবে কুকিজের ডো টা তে, ২-৩ মিনিট ঢেকে রাখো এই ডো টা তারপর হাফ সেন্টি মিটার পুরু করে রুটি বেলো, এবং পছন্দ মতো শেপে কুকিজ কেটে নাও। যদি চীনা বাদাম কুকিজের উপরে দিতে চাও তবে আলাদা করে রাখা কুসুমে ৩-৪ ফোটা পানি দিয়ে গুলে নিয়ে একটা ব্রাশ কুসুমের মিশ্রনে ডুবিয়ে কুকিজের উপর ব্রাশ করে বাদাম ছড়িয়ে দিতে হবে। চুলায় করলে একটা সমান এলুমিনিয়াম বা স্টিলের পাত্রে কাগজ বিছিয়ে তার পুর একটু তেল ব্রাশ করে কুকিজ গুলো ১ সেন্টিমিটার ফাঁকা করে বসাবে। আর মাইক্রোতে করলে মোটা কাচের পাত্রে বা সিরামিকের প্লেটে ১ সেন্টিমিটার ফাঁকা করে বসাবে, ইলেক্ট্রিক ওভেনে করলে ওভেন সেইভ পাত্রে বসাবে।
৩)চুলায় একটা বড় পাত্রে ২ কাপ বালি বা লবন দিয়ে তার উপর একটা পাতিল রাখার স্ট্যন্ড বসাবে এবার বড় পাত্রটা ঢেকে মাঝারী আঁচ দিয়ে ৫ মিনিট গরম করবে, ৫ মিনিট পর চুলার জ্বাল কমিয়ে দিবে এবং কুকিজের পাত্রটা স্ট্যন্ডে বসিয়ে বড় পাত্র ঢেকে দিবে। ২০-২৫ মিনিট পর চেক করো, কুকিজটা একটু ছড়াবে কিন্তু সাদা সাদা থাকবে আর যদি নিচের দিকে লাল লাল হয়ে আসে তাহলে কুকিজ বের করে নিবে।
৪) মাইক্রোতে করলে হাই পাওয়ারে ১ মিনিট সেট করে বেক করবে তারপর ১ মিনিট শেষ হলে ১৫ সেকেন্ড অপেক্ষা করে আবার ১ মিনিট সেট করে ওভেন চালাবে এভাবে ৫-৬ মিনিট লাগতে পারে, তবে মাঝে একবার কুকিজ উল্টে দিলে ভালো হবে। তবে উপরে বাদাম দিলে উল্টনোর দরকার নাই।
৫) ইলেক্ট্রিক ওভেনে ২০০ডিগ্রী সেন্টি তে প্রি হিট করে ২০-২৫ মিনিট বেক করো।
৬) হয়ে গেলে নামিয়ে কুকিজের তলায় ছুড়ি দিয়ে হাল্কা করে কুকিজ উঠাবে ও কোনো স্টিলের রেকে (ওভেনে যেমন রেক থাকে) রাখবে অর্থাৎ যেখানে রাখবে তার নিচে যেনো বাতাস পাস হয় সেরকম কিছুর উপর রাখবে, কুকিজের উপর নিচে সবদিকে যেনো বাতাস পায়, ঠান্ডা হলে খেয়ে দেখবে কেমন মজা লাগে আর আমার জন্য দোয়া করবে যেনো আরো বেশী বেশী বেকিং করতে পারি..। আর বাকীটা এয়ার টাইট বক্সে রেখে দেবে।

টিপসঃ
১) যদি কোনো কারনে কুকিজের ডো বেশী নরম লাগে তবে একটু একটু ময়দা মিশানো যাবে, কুকিজের ডো বেশী নরম হয় না একটু ছাড়া ছাড়া ভাব থাকে।

Share This Post

Post Comment