আমলকীর টক-ঝাল-মিষ্টি আচার..

আমলকীর টক-ঝাল-মিষ্টি আচার..

আচার মানেই টক-ঝাল-মিষ্টির সংমিশ্রণে জিভে জল আনার ব্যবস্থা। বাজারে অন্যান্য মৌসুমী ফলের সঙ্গে প্রচুর পরিমাণে আমলকীও  পাওয়া যাচ্ছে। পুষ্টিগুণে ভরা এই ফল দিয়ে বানানো যেতে পারে মনকাড়া স্বাদের আচার। আজ আপনাদের জন্য রইলো সহজ উপায়ে আমলকীর টক-ঝাল-মিষ্টি আচার তৈরির রেসিপি।

যা যা লাগবে

আমলকী ৫০০ গ্রাম, তেঁতুল ২০০ গ্রাম, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, মেথি গুঁড়া ১ চা চমচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল ২৫০ মিলি লিটার, সরিষা ১ চা চামচ, মেথি আধা চা চামচ, গুড় দেড় কাপ।

যেভাবে করবেন

আমলকী কেটে ছোট ছোট টুকরা করে নিতে হবে। তেঁতুল গরম পানিতে ভিজিয়ে রেখে বিচি ফেলে পেস্ট তৈরি করে নিন। তেতুলের পেস্টের সঙ্গে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, মেথি গুঁড়া ও লবণ মিশিয়ে রাখতে হবে।

এবার কড়াইয়ে অর্ধেক তেল দিয়ে আমলকী দিয়ে হালকা ভেজে নিন। কিছুক্ষণ ঢেকে নরম হতে দিন। এরপর তেঁতুলের পেস্ট এবং বাকি তেল দিয়ে পাঁচ থেকে ১০ মিনিট নাড়াচাড়া করতে হবে।

তারপর গুড় দিয়ে দিন। এবার অন্য একটি প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে তাতে সরিষা ও মেথি দিতে হবে। যখন ফুটতে থাকবে তখন আমলকীর মিশ্রণে ছেড়ে দিতে হবে। এরপর নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন আমলকীর টক ঝাল মিষ্টি আমলকীর আচার।

Share This Post

Post Comment