পূজার খাবারে ছানা-মটরশুঁটির ডালনা

পূজার খাবারে ছানা-মটরশুঁটির ডালনা

ঢাকের আওয়াজ কানে না এলেও প্রকৃতির তোড়জোড় কিন্তু বলে দিচ্ছে দেবীদূর্গার আগমনী বার্তা। প্রকৃতির এই উচ্ছ্বলতা আমাদের মনকেও আন্দেলিত করছে।

সাজ পোশাক আর খাবার দাবারে ঘটছে তার বহিঃপ্রকাশ। উৎসবমূখর এমন আয়োজনে সকাল বা দুপুরের খাবারে থাকতে পারে খুব সাধারণ একটি সবজি, কিন্তু স্বাদের দিক থেকে সত্যিই তা অসাধারণ।

ছানা-মটরশুঁটির ডালনা তেমনি এক মন ভোলানো খাবার। পূজার দিনে অন্যান্য খাবার আয়োজনের সঙ্গে এই ডালনা রাখতে পারেন আপনিও। তাই দেখে নেয়া যাক রান্নার সহজ পদ্ধতি।

যা যা লাগবে

দুই কেজি দুধের ছানা, জিরা এক চিমটি, তেজপাতা কয়েকটি, গুঁড়া হলুদ, শুকনা মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, জয়ত্রি বাটা সামান্য, আদা বাটা, লবণ, কাঁচা মরিচ স্বাদমতো, তেল পরিমানমতো।

যেভাবে করবেন

ছানার পানি ঝরিয়ে চিপে নিয়ে কিউব করে কেটে নিতে হবে। এবার তা সোনালি রং করে ভেজে নিন। তেলে তেজপাতা ও জিরা ফোড়ন দিতে হবে। অল্প পানিতে গুঁড়া হলুদ, মরিচ, জিরা, ধনিয়া, জয়ত্রি বাটা ও আদা বাটা দিয়ে কষাতে থাকুন।

কষানো মসলায় মটরশুঁটি ও কিউব করে কাটা আলু দিয়ে ২ থেকে ৩ মিনিট আবার নাড়তে থাকুন। তারপর দিয়ে দিন ভেজে রাখা ছানার টুকরা। এবার লবণ ও গরম পানি দিয়ে ঢেকে রাখুন কিছুক্ষণ।

ইচ্ছে করলে কিছু ধনেপাতা কুচি ছিটিয়ে দিতে পারেন। ঝোল ঘন হয়ে এলে কাঁচা মরিচ আর ভাজা জিরার গুঁড়া দিয়ে নামিয়ে নিলেই হল। গরম ভাতের সঙ্গে উৎসবের আমেজে খাওয়ার মজা বাড়বে ছানা-মটরশুটির ডালনা।

Share This Post

Post Comment