ষষ্ঠীর ভোগে ছানা পুরি আর হালুয়া

ষষ্ঠীর ভোগে ছানা পুরি আর হালুয়া

বাঙালি হিন্দু সমাজের প্রধান ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। উৎসবের এই আমেজে প্রতিদিনই অতিথি আপ্যায়নে চাই ভিন্নতা, চাই বিশেষ স্বাদের সমাহার। পরিবেশন ও স্বাদে সেই বিশেষত্ব নিয়ে আসতে পূজার ভোগে এবার ছানা পুরির সঙ্গে যুক্ত হতে পারে স্বাদে ভরা হালুয়া। চমৎকার এ খাবার জুটিকে সহজেই কী করে তৈরি করা যায়, চটজলদি জেনে নেয়া যাক।

ছানা পুরি  

যা যা লাগবে

ছানা ২ কাপ, চিনি ১ কাপ, খোয়া ক্ষীর ১ কাপ, ময়দা ৫০০ গ্রাম, ঘি আধা কাপ, সয়াবিন তেল পরিমাণ মতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন

উষ্ণগরম পানিতে ময়দা-ঘিয়ের ময়াম দিয়ে রাখুন। পরিমাণ মতো লবণ দিতে ভুলবেন না যেন। এবার গরম কড়াইয়ে ছানা, চিনি, ক্ষীর দিয়ে নাড়তে থাকুন। একটু পর যখন সবগুলো একসঙ্গে মিশে আঠালো হবে তখন নামিয়ে নিতে হবে। আগেই করে রাখা ময়দার ময়াম দিয়ে ছোট ছোট গোল করুন। যেন একটা লুচির সমান হয়। এবার গোল ময়দার মধ্যে ক্ষীরের পুর ভরে লুচি তৈরি করুন। তারপর ডুবতেলে ভেজে নামিয়ে আনলেই হয়ে গেল ছানা পুরি।

হালুয়া

যা যা লাগবে

সুজি ২৫০ গ্রাম, চিনি ১৫০ গ্রাম, খোয়া ক্ষীর ১৫০ গ্রাম, ঘি ১০০ গ্রাম, এলাচ গুড়া সামান্য, ৫০ গ্রাম কাজুবাদাম কুচি, ঘন দুধ ৫০০ গ্রাম, এক চিমটি লবণ।

যেভাবে করবেন

ঘি গরম করে তাতে সুজি লাল করে ভেজে নিতে হবে। তারপর তাতে দুধ ঢেলে সুজি সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে তাতে দিতে হবে চিনি, কাজু কুচি, খোয়া ক্ষীর। এবার ঘন হয়ে এলে এলাচ গুড়া আর পরিমাণমতো লবণ দিয়ে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেল। অতিথি ভক্তি প্রকাশ পাবে আপনার হাতে যত্নে গড়া ছানা পুরি আর হালুয়ার আপ্যায়নে।

Share This Post

Post Comment