বরবটি ও চিংড়ি মাছের ভর্তা !!

বরবটি ও চিংড়ি মাছের ভর্তা !!

বাঙালি হিসেবে আমরা বিভিন্ন প্রকারের বিভিন্ন স্বাদের খাবার তৈরি করে থাকি এবং খেয়ে থাকি। এসব খাবারের মধ্যে ভর্তা একটি ঐতিয্যবাহী উপাদেয় খাবার। ভর্তা অনান্য খাবারের চেয়ে একটু ভিন্ন স্বাদের হয়ে থাকে, এই কারণে বাঙালী ভর্তা খাবার দেশে বিদেশে বহুল আলোচিত ও প্রচলিত একটি খাবার। আসুন জেনে নেই এমন দশটি ভর্তার রেসিপি।
১। বরবটি ও চিংড়ি মাছের ভর্তা:

বরবটি ও চিংড়ি মাছের ভর্তা !!
বরবটি ও চিংড়ি মাছের ভর্তা !!

এখন বাজারে পাওয়া যাচ্ছে বরবটি। সংগে চিংড়ি মাছও। তাই করে নিন সহজ একটি ভর্তা।
উপকরণ:
বরবটি – এক কাপ
ছোট চিংড়ি মাছ – এক কাপ
কাচা মরিচ – পাঁচটি
জিরা গুড়া – সামান্য
রসুন মিহি কুচি – এক টা (বড়)
পেয়াজ মিহি কুচি — দুইটা বড়
তেল — দুই টেবিল চামচ
লবণ – স্বাদমত বা পরিমান মত
প্রস্তুত প্রণালি :: প্রথমে চিংড়ি ও বরবটি এক সংগে সেদ্ধ করে নিতে হবে। এরপর বেলেন্ডার বা পাটায় পিশে নিতে হবে। কড়াইতে তেল গরম হলে রসুন কুচি ও পেয়াজ কুচি দিতে হবে। শুকনো মরিচ ছুরি দিয়ে ছোট ছোট করে কেটে দিতে হবে। মরিচ ভাজা হলে এবং পেয়াজ-রসুন বাদামী রং হলে বেলেন্ডার করা বরবটি ও চিংড়ির মিশ্রণ দিতে হবে। এখন লবন দিয়ে ৪/৫ মিনিট ভাজুন। চুলা থেকে নামানোর আগে জিরা গুড়া দিয়ে দিন। ধনেপাতাও দিতে পারেন। গরম গরম পরিবেশন করুন।

২। সিম ও শুটকি মাছের বর্তা :
উপকরণ :
সিদ্ধকরা সিম – ১ কাপ
চ্যাপা শুটকি – ৫ টা
রসুন – ২ টা
পেয়াজ – ২ টা
শুকনো মরিচ – ৫ টা
লবন – পরিমানমত
তেল – সামান্য
যেভাবে তৈরি করবেন ::
প্রথমে চ্যাপা শুটকি পরিষ্কার নিন । কড়াইতে তেল দিয়ে চ্যাপা শুটকি দিন। অল্প আচে এক মিনিট শুটকি ভাজতে হবে। শুটকি ভাজা হলে রসুন পেয়াজ মরিচ দিয়ে আরো এক মিনিট ভাজতে হবে। তারপর সিদ্ধ করা সিম শুটকির সাথে দিয়ে আরো এক মিনিট ভাজতে হবে। তারপর নামিয়ে পরিষ্কার শিলপাটায় সব ভাজা উপকরণ লবণ দিয়ে ভালকরে পিশে নিলেই হয়ে যাবে সিম শুটকির ভর্তা।

Share This Post

Post Comment