স্বাদে অতুলনীয় সরষে ইলিশ!

স্বাদে অতুলনীয় সরষে ইলিশ!

52

কিছু কিছু রান্নার কথা ভুলে থাকা মুস্কিল। কিছু রান্নার কথা মনে হলেই জিবে জল এসে পড়ে! কিছু রান্না আছে যা কিছুতেই হারিয়ে যাবে না, তেমনি একটা রান্না হচ্ছে সরিষা ইলিশ। আপনারা কি বলেন? আমি কি ভুল বললাম। নিশ্চয় না। বাংগালী কিন্তু এই সরষে দিয়ে ইলিশ মাছ খায় নাই তা হতেই পারে না… এটা এমন একটা কম্বিনেশনের রান্না যে, বাংলাদেশ যত দিন থাকবে এই রান্নাও ততদিন থাকবে… চলুন কথা না বাড়িয়ে দেখে ফেলি… জিহ্বায় জল এসে পড়ুক!

 সরষে ইলিশ রান্নার উপকরণ :  ইলিশ মাছ আনুমানিক ১০ টুকরা,সরিষা বাটা ১/৪ কাপ,পেঁয়াজ বাটা ১ কাপের তিন ভাগের এক ভাগ,রসুন বাটা আধা চা চামচ,আদা বাটা আধা চা চামচ, সরিষার তেল আধা কাপ,কাঁচামরিচ বাটা দেড় চা চামচ,আস্ত কাঁচামরিচ ১০/১২টি, হলুদ ১ চা চামচ, এবং লবণ স্বাদ অনুযায়ী।

প্রণালীঃ  প্রথমে একটি ফ্রাইপ্যানে তেল নিন। তেল গরম হয়ে আসলে তাতে  পেঁয়াজ বাটা দিন। পেঁয়াজ বাদামি রঙ ধরতে শুরু করলে একে একে আদা বাটা,রসুন বাটা, মরিচ ও হলুদ গুড়া সামান্য পানি মিশিয়ে ভাজুন। এবার এতে সর্ষে বাটা,লবণ ও পানি দিয়ে বেশ কিছুক্ষণ কষান। কষানো হয়ে গেলে মসলার ওপর মাছ গুলো দিয়ে দিন। অল্প পানি দিয়ে মৃদু আঁচে রান্না করুন।মাছগুলো সেদ্ধ হয়ে আসলে কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল উঠে এলে নামিয়ে নিন এবং গরম গরম পরিবেশন করুন মজাদার সরষে ইলিশ।

Share This Post

Post Comment