চেনা এলাচির অচেনা গুণ

চেনা এলাচির অচেনা গুণ
চেনা এলাচির অচেনা গুণ
চেনা এলাচির অচেনা গুণ

এলাচ বা এলাচি খুব পরিচিত একটা মসলা। একে বলা হয় মসলার রানী। রান্না-বান্নায় স্বাদ আর ঘ্রাণ বাড়াতে এর ব্যবহার আপনাদের সকলের জানা। পটাসিয়াম, জিংক, আয়রন, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের মতো খনিজ, রিবোফ্লাভিন ও ভিটামিন সি সহ নানা ধরনের ভিটামিনসমৃদ্ধ এলাচের রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের উপকারিতা। জেনে নিন এলাচের ভিন্নধর্মী কিছু ভেষজ ব্যবহার:

চুলকানী দূরীকরনে এলাচি:

বড় এলাচি বেটে বাহ্যিকভাবে চন্দনের মত শরীরে লাগালে চুলকানী চলে যায় ।

 

হজমের সমস্যায়:

এলাচ আমাদের ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখে এবং হজমে সাহায্য করে। পেটের যে কোনো সমস্যা যেমন বদহজম, অ্যাসিডিটি দূর করতে চিবাতে পারেন একটি এলাচ। অথবা এক কাপ গরম পানিতে একটি এলাচ পিষে দিয়ে খেয়ে ফেলুন। দেখবেন হজমের সমস্যা সমাধান হয়ে গেছে।

শ্বাসকষ্টে:

মধু, লেবুর রস, গরম পানির সাথে একটা এলাচ পিষে মিশিয়ে পানিটুকু পান করালে তা শ্বাসকষ্ট দূর করবে। যারা হুপিংকাশি ও ফুসফুস সংক্রমণের মতো সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য এলাচ খুবই উপকারি।

হৃদরোগে:

এলাচ হৃদরোগ নিরাময়ে ফলদায়ক। হৃদরোগ প্রতিরোধ করে, হৃদস্পন্দন স্বাভাবিক রাখে ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া এলাচ রক্তসঞ্চালনে সহায়ক। এলাচের গুঁড়ার সঙ্গে মধু মিশিয়ে খেলে হৃদরোগে উপকার পাওয়া যায়।

মুখের দুর্গন্ধ দূর করতে:

মুখের দুর্গন্ধ সকলের জন্যই একটা বিব্রতকর সমস্যা। অনেকেই মুখের দুর্গন্ধজনিত সমস্যায় পড়ে থাকেন। ভালো ভাবে মুখ পরিস্কার করার পরও কারো কারো মুখে থেকে যায় দুর্গন্ধ। একটি এলাচ নিয়ে চিবোতে থাকুন। দেখবেন একেবারে দূর হয়ে গিয়েছে দুর্গন্ধ।

ত্বকের সমস্যায়:

এতে থাকে প্রচুর ভিটামিন সি। তাই ত্বকের সমস্যায় এলাচ খুব উপকারি। কারণ ভিটামিন সি রক্তসঞ্চালন প্রক্রিয়াকে উন্নত করে। কারো ত্বকে কালো ছোপ ছোপ দাগ থাকলে তা দূর করতে এলাচ বেটে দাগে নিয়মিত লাগালে দাগ চলে যাবে।

কোষ্ঠকাঠিন্য ও জ্বর কমাতে:

কোষ্ঠকাঠিন্য ও জ্বরে উভয় সমস্যায় এলাচ খুব কাজের। এলাচ, বেল ও দুধ পানির সঙ্গে মিশিয়ে ভালো করে গরম করুন। দুধ যখন ঘন হয়ে আসবে তখন তা একটু ঠাণ্ডা করে খেলে কোষ্ঠকাঠিন্য ও জ্বর কমে যাবে।

বিষণ্ণতা দূর করবে:

গরম পানিতে এলাচ গুড়ো ও মধু দিয়ে ফুটিয়ে তৈরি করে নিন এলাচ চা। বিষণ্ণতায় ভুগে থাকলে এক কাপ গরম এলাচ চা খেয়ে দেখুন। দেখবেন বিষণ্ণতা নিমেষেই দূর হয়ে গিয়েছে। এছাড়াও এলাচ চা মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

Share This Post

Post Comment