ফ্রিজে রাখলে বিষক্রিয়া হতে পারে যে সব জিনিষ

ফ্রিজে রাখলে বিষক্রিয়া হতে পারে যে সব জিনিষ

19

শীত হোক বা গ্রীষ্ম, ফ্রিজের বিশ্রাম নেই। নষ্ট হবার ভয়ে প্রতিদিনই আমরা বিভিন্ন খাবার, সবজি, ফলমুল ফ্রিজে রাখি। তবে এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রাখা একেবারেই উচিত না। ফ্রিজে রাখলে এসব খাবারের গুণাগুণই নষ্ট হয় না, অনেক খাবারে বিষক্রিয়াও দেখা দেয়। আজ এমন কিছু খাদ্যদ্রব্যের তালিকা দেওয়া হলো যেগুলো ফ্রিজ থেকে দূরে রাখাই উত্তম।

আলু:
ফ্রিজে আলু রাখলে ফ্রিজের ঠান্ডা বাতাস আলুর শর্করার গুণাগুণ নষ্ট করে দেয়, আলুতে যে মিষ্টি ভাবটা থাকে তা শুষে নেয়। ফলে আলুর স্বাদ নষ্ট হয়ে যায়। আলুকে একটি কাগজে করে ফ্রিজের ঠান্ডা বাতাসে নয় বাইরের ঠান্ডা বাতাসে রেখে দিতে পারেন। একটি নির্দিষ্ট তাপমাত্রায় আলুকে সংরক্ষণ করা যেতে পারে তবে ফ্রিজের অতিরিক্ত ঠাণ্ডা তাপমাত্রায় নয়।
আদা:
যদিও আদা ফ্রিজের কম তাপমাত্রাতেও অঙ্কুরিত হতে সক্ষম। তারপরও আদা ফ্রিজে রাখলে স্যাঁতস্যাঁতে ও নরম হয়ে যায়। এর পরিবর্তে আদা শুকনো জায়গায় রাখলেই ভালো থাকে।
টমেটো:
টমেটো এমন একটি সবজি বা ফল যার অনেক গুণাগুণ রয়েছে। এই সবজিটি কাঁচা খেতে পারলে তা শরীরের ভিটামিন ও গুরুত্বপূর্ণ অনেক খনিজের চাহিদা পূরণ করে। আবার বিভিন্ন তরকারিতে দিলে তরকারির স্বাদে পরিবর্তন আনে। কিন্তু এই সবজিটি যদি ফ্রিজে রাখা হয় তাহলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়। এর গন্ধ নষ্ট হয়ে যায় ও তার আকারেরও পরিবর্তন ঘটে। তাই টমেটোকে ফ্রিজ থেকে দূরে রাখাই ভালো।
তুলসী:
তুলসী পাতা ফ্রিজে রাখলে দ্রুত তার তাজা ভাব হারিয়ে যায়। এটি ফ্রিজে রাখা সব খাবারের গন্ধ শুষে নেয়। আমরা যেভাবে একটা টবে বা কাপে জল দিয়ে ফুল ডুবিয়ে রাখি ঠিক সেভাবেই তুলসী পাতাকে রাখা যেতে পারে। এতে এর সতেজতা বজায় থাকবে৷
মধু:
মধুকে সংরক্ষণ করতে চাইলে তা ফ্রিজে রাখার পরিবর্তে বাইরে ঠান্ডা জায়গায় রাখতে পারেন। বাইরে ঢাকনা ভালোভাবে লাগিয়ে রাখলে মধু অনেকদিন ভালো থাকে। ফ্রিজে রাখলে মধুর ভিতরে ধীরে ধীরে দানা বাঁধতে শুরু করে।
পাঁউরুটি:
পাঁউরুটি তৈরির পর কয়েকদিন তা খাওয়া যায়। এজন্য পাঁউরুটির প্যাকেটের গায়ে মেয়াদও লেখা থাকে। কিন্তু ফ্রিজে রাখলে পাঁউরুটি শক্ত হয়ে যায়। স্বাদ বদলে যায়। তাই এ বস্তুটিকে অন্তত ফ্রিজে না রাখাই উত্তম।
কফি:
কফি ফ্রিজে রাখলে এটির গুণাগুণ নষ্ট হয়ে যায়। কফির গন্ধ চলে যায়। এর পরিবর্তে এক ধরণের দুর্গন্ধ তৈরি হয়। তাই কফিকে সংরক্ষণ করতে চাইলে তা ফ্রিজের বাইরে রাখুন

Share This Post

Post Comment