খুব সহজেই ক্যারামেল কাস্টার্ড পুডিং তৈরির পারফেক্ট রেসিপিটি

খুব সহজেই ক্যারামেল কাস্টার্ড পুডিং তৈরির পারফেক্ট রেসিপিটি
বিকেলের নাস্তার সময় তো হয়ে এসেছে, কি তৈরি করা যায় ভেবেছেন কি? একটু স্বাস্থ্যকর এবং সেই সাথে সুস্বাদু কি তৈরি করতে চাইলে হাতে একটু সময় বের করে নিন। শিখে নিন খুব সুস্বাদু ‘ক্যারামেল কাস্টার্ড পুডিং’ তৈরির রেসিপিটি। ভাবছেন ঝামেলা হবে? একেবারেই ঝামেলাবিহীন পারফেক্ট রেসিপিটিই শিখিয়ে দিচ্ছি আজকে। চলুন তাহলে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন সুস্বাদু ‘ক্যারামেল কাস্টার্ড পুডিং’।

উপকরণঃ

– ২ টি ডিম
– ৫০০ মিলি দুধ
– ২ টেবিল চামচ (ক্যারামেলাইজ করতে)
– চিনি স্বাদ মতো
– ২ টেবিল চামচ কাস্টার্ড পাউডার

পদ্ধতিঃ

  • – একটি সসপ্যানে চিনি দিয়ে সামান্য পানি ছিটিয়ে অল্প আঁচে ঘন ঘন নেড়ে জ্বাল দিয়ে ক্যারামেলাইজ করে নিন। এবং চিনি বাদামী হয়ে এলেই চুলা থেকে দ্রুত সসপ্যান নামিয়ে নিন।
  • – একটি বড় বাটিতে ডিম ভেঙে ভালো করে ফেটিয়ে নিন। দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিয়ে ফেটানো ডিমের সাথে ভালো করে ব্লেন্ড করে নিন। স্বাদমতো চিনি দিয়ে আরও কিছুক্ষণ ব্লেন্ড করে নিন।
  • – এরপর আধা কাপ দুধে কাস্টার্ড পাউডার দিয়ে মিশিয়ে নিন। এরপর তা আগের মিশ্রনে দিয়ে আবার ব্লেন্ড করে ফেলুন। এরপর ক্যারামেলাইজ করা সসপ্যানে মিশ্রণটি ঢেলে দিন।
  • – যদি গাসের চুলায় করতে চান, তাহলে বড় একটি পাত্র চুলায় বসান। এর ঠিক মাঝে একটি পাতিল রাখার স্ট্যান্ড বসিয়ে দিন। এতে দিন ১/৪ অংশ পানি। সসপ্যানটি স্ট্যান্ডের উপর বসিয়ে ঢেকে দিন। সসপ্যান ধরণের পাত্রটিও ভালো করে ঢেকে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। এখন আগুন জ্বালিয়ে পানি জ্বাল করতে থাকুন। ২০-২৫ মিনিটের মধ্যেই তৈরি হয়ে যাবে।
  • – যদি ওভেনে করতে চান তাহলে ২০০ ডিগ্রী সেন্টিগ্রেডে ২৫ মিনিট রাখুন। এতেই তৈরি হয়ে যাবে ‘ক্যারামেল কাস্টার্ড পুডিং’। এরপর বের করে ফ্রিজে ঠাণ্ডা করে নিন এবং ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

Share This Post

Post Comment