ভিন্নধর্মী ৪টি স্যুপের রেসিপি

ভিন্নধর্মী ৪টি স্যুপের রেসিপি
শীতে সতেজ থাকতে মজাদার স্যুপ। তাই শীতের বিকেলে বা রাতের খাবারে এক বাটি ধোঁয়া ওঠা স্যুপ হলে কিন্তু মন্দ হয় না। এতে শরীর থেকে একটু হলেও কাটবে ঠাণ্ডার রেশ। তাই আজ আপনাদের জন্য দেওয়া হলো কিছু ভিন্নধর্মী স্যুপের রেসিপি।

চিকেন স্যুপ :

08e8938b7fউপকরণ:

চিকেন ৪ পিস,

কর্নফ্লাওয়ার পরিমাণমতো,

পানি ৮ কাপ,

চিনি ২ টেবিল চামচ,

কাঁচা মরিচ পরিমাণমতো,

তেল কোয়াটার কাপ।

প্রণালী:

চিকেন কিউব করে কেটে নিন। এবার পাত্রে তেল দিয়ে একটু পর চিকেন দিন। চিকেন ভাজা ভাজা হলে পানি দিন। অল্প সময় পরে চিনি, কাঁচা মরিচ, টেস্টিং সল্ট, লবণ দিন। চিকেন সিদ্ধ হলে কর্নফ্লাওয়ার ও ডিম দিন। ব্যস হয়ে গেল চিকেন স্যুপ। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন। পালং ও বেবি কর্ণের স্যুপ :

পালং শাক এবং বেবি কর্ণের মিশ্রণে তৈরি স্যুপঃ

chicken corn soup উপকরণ :

৩/৪ কাপ পালংশাক কাটা,

১/৪ বেবি কর্ণ,

১ টেবিল চামচ মাখন,

২ টেবিল চামচ পেঁয়াজ কুচি,

দেড় কাপ দুধ,

১ চা চামচ কর্ণফ্লাওয়ার

১ টেবিল চামচ ঠান্ডা দুধের মিশ্রিণ

এবং লবণ পরিমাণমতো।

প্রণালী :

একটি কড়াইয়ে মাখন গরম করে পেঁয়াজ কুচি ও লবণ দিয়ে হালকা আঁচে ১-২ মিনিট ভাজুন। এরপর পালংশাক কাটা ও বেবি কর্ণ দিয়ে নাড়তে থাকুন। একটু পর দেড় কাপ পানি ও দুধ মিশিয়ে ৩ মিনিট ভালোভাবে ফুটান। এতে কর্ণফ্লাওয়ার ও দুধের মিশ্রিণ এবং লবণ দিয়ে নাড়তে থাকুন। চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা করে হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করে আবারো চুলায় বসিয়ে ২ মিনিট ফুটিয়ে এর উপর গোল মরিচের গুড়া ছড়িয়ে দিন। এবার গরম গরম পরিবেশন করুন।

ইন্ডিয়ান চিকেন স্যুপ :

chekin-soup উপকরণ:

মুরগির মাংস ছোট ছোট টুকরো করে কাটা,

মাংসের স্টক ৪ কাপ,

মাখন ২ টেবিল চামচ,

গাজর ১ কাপ,

আধা কাপ পেঁয়াজ কুচি,

রসুন কুচি ১/২ চা চামচ,

দারুচিনি ১ টুকরো,

টেস্টিং সল্ট ১ চা চামচ,

সয়াসস ১ চা চামচ,

গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ,

লেবুর রস ১ টেবিল চামচ,

কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ,

সিদ্ধ এগ নুডুলস এক কাপ,

লবণ স্বাদমতো।

প্রণালী:

মুরগির মাংস ভাল করে ধুয়ে সামান্য আদা বাটা, রসুন বাটা , লবন, ১ টি তেজপাতা দুই লিটার পানিতে সিদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। তৈরি হয়ে গেল মুরগির স্টক।

এবার মুরগির মাংস, লবণ এবং সয়াসস মেখে ২০ মিনিট রেখে দিন। পাত্রে মাখন গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে লাল করে ভেজে মাংস ও গাজর দিন। এবার গোলমরিচের গুঁড়া দিয়ে আগেই করে রাখা চিকেন স্টক দিয়ে দিন। স্যুপ ফুটে উঠলে এতে এগ নুডুলস দিন। এ সময় ঘন ঘন নাড়তে থাকুন। সবশেষে টেস্টিং সল্ট, সয়াসস, সিরকা দিন। ফুটে উঠলে কাঁচামরিচ কুচি, লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার চিকেন নুডুলস স্যুপ। আপনি চাইলে স্যুপে ইচ্ছেমতো শীতের সবজি ব্যবহার করতে পারেন।

মিষ্টি কুমড়ার স্যুপ :

jh

শীতের সন্ধ্যায় কনকনে ঠান্ডায় এক বাটি মিষ্টিকুমড়ার স্যুপ আপনার শরীরের উষ্ণতা বজায় রাখবে।

উপকরণ :

মিষ্টিকুমড়া টুকরো করে কাটা ২৫০ গ্রাম ( খোসা এবং বীজ ছাড়ানো),

মাখন ১ টেবিল চামচ,

গাজর মাঝারি আকারের ১টি,

পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ,

রসুন কুচি ১/২ চা চামচ,

লেমন গ্রাস ২ টুকরা,

চিকেন স্টক ২ কাপ,

খোসা ছাড়ানো চিংড়ি/মুরগির কুচি ৩ টেবিল চামচ,

গোল মরিচ গুড়া ১/৪ চা চামচ,

টেস্টিং সল্ট ১/২ চা চামচ,

লবণ পরিমাণমতো

এবং ঘন দুধ ২ টেবিল চামচ।

প্রণালী :

প্রথমে একটি কড়াইয়ে মাখন দিয়ে টুকরো মিষ্টি কুমড়াগুলো কয়েক মিনিট নাড়ুন । এরপর এতে টুকরো করা গাজর , স্বাদমতো লবন ও গোলমরিচের গুড়ো দিয়ে ৫ মিনিট নাড়ুন।কুমড়ো ও গাজর দিয়ে পানি ছাড়তে শুরু করলে এতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, জিরা গুড়া ও চিংড়ি কুচি অর্ধেক দিতে হবে। এবার এতে চিকেন স্টক ঢেলে মৃদু আঁচে আরো ৫ মিনিট রাখুন। এরপর মিশ্রণটি ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে মিহি তরলে পরিণত করুন।

এবার একটি প্যানে অল্প তেলে বাকি অর্ধেক চিংড়ি কুঁচি এক মিনিটের মতো ভেজে তুলে রাখতে হবে। এরপর এতে ব্লেন্ড করা সবজি ঢেলে দিতে হবে। এতে লেমন গ্রাস ও টেস্টিং সল্ট দিয়ে অনবরত নাড়তে থাকুন। দুই মিনিট পর চুলা থেকে নামিয়ে উপরে সামান্য ক্রিম ও চিংড়ি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

Share This Post

Post Comment