ডেইট কনভার্টার ও ক্যলেন্ডার!

ডেইট কনভার্টার ও ক্যলেন্ডার!
ডেইট কনভার্টার ও ক্যলেন্ডার!
ডেইট কনভার্টার ও ক্যলেন্ডার!

আমি জানি হুট করে কেউ এই প্রশ্নের জবাব দিতে পারবেন না। কিন্তু মাঝে মাঝে এ ধরনের প্রশ্নের উত্তর আপনার জানার প্রয়োজন হতে পারে। MR Date Converter ব্যবহার করে সহজেই এসব প্রশ্নের উত্তর পেতে পারেন।

এই সফটওয়্যারটি ব্যবহার করে যে কোন বাংলা তারিখকে ইংরেজি তারিখে কিংবা ইংরেজি তারিখকে বাংলা তারিখে রূপান্তর এবং যে কোন সালের বাংলা বা ইংরেজি ক্যালেন্ডার দেখতে পাবেন। নিচে বিস্তারিত আলোচনা করা হলঃ

১) ডেইট কনভার্ট করাঃ সফটওয়্যারটি ওপেন করুন । চিত্রের মত উইন্ডো ওপেন হবে।

এর মাঝখানে বর্তমান তারিখের বারের নাম এবং ইংরেজি ও বাংলা তারিখ দেখাবে।

ইংলিশ থেকে বাংলা তারিখে রূপান্তর করার জন্য English to Bangla এবং বাংলা থেকে ইংলিশ তারিখে রূপান্তরের জন্য Bangla to English অপশন সিলেক্ট করুন। এবার Enter Date এর ডানপাশে আপনার তারিখ প্রদান করে Convert বাটনে ক্লিক করুন। ব্যস রূপান্তরিত হয়ে যাবে।

২) ক্যালেন্ডার বের করাঃ Option মেনু থেকে Calendar সিলেক্ট করুন । নতুন উইন্ডো ওপেন হবে । এখানে বর্তমান বাংলা মাসের ক্যালেন্ডার প্রদর্শিত হবে।

বাংলা মাসের ক্যালেন্ডার বের করার জন্য Bangla এবং ইংরেজি মাসের ক্যালেন্ডার দেখার জন্য English অপশনটি সিলেক্ট করুন। তারপর মাস ও সাল প্রদান করে Show Calendar এ ক্লিক করুন। সাথে সাথে ঐ মাসের ক্যালেন্ডারটি ওপেন হয়ে যাবের। প্রয়োজন অনুসারে < বা > লেখা বাটনে ক্লিক করে যথাক্রমে আগের বা পরের মাসের ক্যালেন্ডার পাওয়া যাবে।

এর মাধ্যমে যে কোন মাসের ক্যালেন্ডার বের করা যাবে । অন্যান্য সফটওয়্যার এর সাথে এখানেই এর পার্থক্য।

এখানে উল্লেখ্য , সফটওয়্যারটিতে গ্রেগরিয়ান ক্যালেন্ডার এবং বাংলা একাডেমী এর নীতিমালা অনুসরন করা হয়েছে। তাই এর দ্বারা পশ্চিম বঙ্গের বাংলা তারিখ পাওয়া যাবে না।

Share This Post

Post Comment