হ্যান্ডস-অন রিভিউঃ Walton Primo GF3

হ্যান্ডস-অন রিভিউঃ Walton Primo GF3

সম্প্রতি বাজারে এসেছে দেশীয় স্মার্টফোন বাজারজাতকরণ প্রতিষ্ঠান ওয়ালটনের প্রিমো জিএফ সিরিজের তৃতীয় স্মার্টফোন Primo GF3; ৭,৮৯০ টাকা মূল্যের এই ফোনটিতে রয়েছে টাইমিং এসএমএস, হটনট, ফ্লোটিং মাল্টি-উইন্ডো প্রভৃতি নানা আকর্ষণীয় ফিচার। ওয়ালটনের নতুন এই ফোনের একটি উল্লেখযোগ্য দিক হলো এতে রয়েছে ইউনিফাইড স্টোরেজ সুবিধা, ফলে এর পুরো ইন্টারনাল মেমোরীই অ্যাপ ইন্সটলের জন্য ব্যবহার করা যাবে, এর পাশাপাশি এই ফোনের উভয় সিমেই থ্রিজি সুবিধা উপভোগ করা যায়।

Primo GF3 review

বাজারে আসা নিত্যনতুন সব স্মার্টফোনের হ্যান্ডস-অন রিভিউ পাঠকদের সামনে তুলে ধরতে প্রিয়টেক বরাবরই সচেষ্ট। এরই ধারাবাহিকতায় ওয়ালটনের নতুন স্মার্টফোন Primo GF3 এর ডিজাইন, ব্যাটারী ব্যাকআপ, গেমিং পারফরম্যান্স, বিশেষ ফিচার, বেঞ্চমার্ক স্কোর, ক্যামেরা পারফরম্যান্স প্রভৃতি বিশ্লেষণধর্মী তথ্য পাঠকদের জানাতে আজ থাকছে Walton Primo GF3 এর Exclusive Hands-on Review

প্রিয় পাঠক, চলুন তাহলে একনজরে Primo GF3 এর উল্লেখযোগ্য ফিচারসমূহ দেখে নেওয়া যাক –

  • অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম
  • ৪.৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে
  • ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর
  • ১ গিগাবাইটের র‍্যাম
  • মালি ৪০০ জিপিউ
  • ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা
  • ভিজিএ ফ্রন্ট ক্যামেরা
  • ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী
  • ডুয়েল সিম
  • ১,৮০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী

Primo GF3 Specs

এবারে তাহলে বিস্তারিত রিভিউয়ের দিকে যাওয়া যাক-

আনবক্সিং:
Primo GF3 স্মার্টফোনটির বক্সে যা যা রয়েছে –

  • হ্যান্ডসেট
  • ব্যাটারী
  • চার্জার অ্যাডাপ্টার
  • ডাটা ক্যাবল
  • ইয়ারফোন
  • ইউজার ম্যানুয়াল
  • ওয়ারেন্টি কার্ড

Primo GF3 unboxing review

অপারেটিং সিস্টেমঃ
Primo GF3 ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহার করা হয়েছে।

Primo GF3 review OS

বিল্ড কোয়ালিটি ও ডিজাইনঃ
প্রিমো জিএফ৩ স্মার্টফোনটি ডিজাইনের দিক থেক বেশ আকর্ষণীয়। এর উপরের অংশে রয়েছে ৩.৫ মিলিমিটার অডিও পোর্ট ও ইউএসবি ২.০ পোর্ট । ফোনটির একপার্শ্বের অংশে রয়েছে ভলিউম কী আর অন্য পার্শ্বে রয়েছে পাওয়ার কী।

Primo GF3 hands-on review

১৩১.৫ মিলিমিটার উচ্চতার এই ফোনটি প্রস্থে ৬৬ মিলিমিটার আর এর পুরুত্ব ৯.৭ মিলিমিটার। বেশ হালকা গড়নের এই ফোনের ওজন মাত্র ১৩৮ গ্রাম (ব্যাটারীসহ) ।

Primo GF3 hands-on review

প্রিমো জিএফ৩ স্মার্টফোনটির পেছনের দিকে উপরের অংশে আছে রিয়ার ক্যামেরার লেন্স ও ফ্ল্যাশলাইট আর নিচের দিকে রয়েছে স্পীকার। এছাড়া সম্মুখভাগে ফ্রন্ট ক্যামেরা, সেন্সর, স্পীকার প্রভৃতি তো রয়েছেই। এর পাশাপাশি এই ফোনে হোম/মেনু, অপশন ও ব্যাক – এই তিনটি বাটন রয়েছে ।

Primo GF3 review

ডিসপ্লেঃ
এই ফোনে ৪.৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, আর এর ডিসপ্লের রেজ্যুলেশন হলো ৮৫৪x৪৮০ পিক্সেলের।

Primo GF3 Display

ইউজার ইন্টারফেসঃ
ওয়ালটনের Primo GF3 ফোনটিতে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহৃত হয়েছে। এর ইউজার ইন্টারফেস সাধারণভাবে অন্যান্য অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাটচালিত ডিভাইসের মতোই।

নোটিফিকেশন বারঃ
Primo GF3 Notification Bar

হোমস্ক্রীনঃ
Primo GF3 Home screen

অ্যাপ ড্রয়ারঃ
Primo GF3 App Drawer

সিপিউঃ
সিপিউ হিসেবে এই ফোনে রয়েছে ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর, ফলে এই ফোনে মাল্টিটাস্কিং, গেমিং প্রভৃতি বেশ স্মুথলি করা যায়।

চিপসেটঃ
স্বল্পমূল্যের স্মার্টফোনসমূহে সাধারণত মিডিয়াটেক চিপসেট ব্যবহার করা হয়ে থাকে, ব্যতিক্রম ঘটেনি Walton Primo GF3 এর ক্ষেত্রেও। এই ফোনে মিডিয়াটেকের MT6582 চিপসেট ব্যবহৃত হয়েছে ।

Primo GF3 Chipset

জিপিউঃ
ওয়ালটন তাদের এই ফোনে মালি-৪০০ জিপিউ ব্যবহার করেছে। মূল্য বিবেচনায় এই ফোনের গ্রাফিক্স কোয়ালিটি কিংবা গেমিং পারফরম্যান্স মন্দ নয়।

Primo GF3 review GPU

মেমোরীঃ
Primo GF3 স্মার্টফোনটিতে ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরী দেওয়া হয়েছে, যার মধ্যে প্রায় ৬ গিগাবাইট ব্যবহারযোগ্য। এই ফোনের মেমোরীর একটি উল্লেখযোগ্য দিক হলো এতে রয়েছে ইউনিফাইড স্টোরেজ সুবিধা,তাই এর পুরো ইন্টারনাল মেমোরীই অ্যাপ ইন্সটলের জন্য ব্যবহার করা যাবে। ফলে যারা প্রচুর অ্যাপ ইন্সটল করতে ভালোবাসেন তাদের জন্য এই ফোন হতে পারে বেশ পছন্দের।

Primo GF3 review Memory

Primo GF3 review Memory Storage

র‍্যামঃ
এই ফোনে রয়েছে ১ গিগাবাইটের র‍্যাম যার মধ্যে প্রায় ৯৫৫ মেগাবাইট ব্যবহারযোগ্য। এতে উল্লেখযোগ্য সংখ্যক অ্যাপস ইন্সটল করলেও র‍্যামের প্রায় অর্ধেক ফাঁকা থাকে।

ক্যামেরাঃ
Primo GF3 স্মার্টফোনটিতে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা।
ক্যামেরা সেটিংস এর স্ক্রীনশট –
Primo GF3 Camera Review

Primo GF3 Camera Review

নয়েজবিহীন ছবি তোলা নিশ্চিত করতে এর ক্যামেরায় CMOS সেন্সর ব্যবহার করা হয়েছে। এছাড়া ক্যামেরায় অটোফোকাস, এলইডি ফ্ল্যাশ প্রভৃতি সুবিধাতো থাকছেই।

দেখুন দিনের আলোতে এই ফোনের ক্যামেরায় তোলা ছবিঃ

Primo GF3 review Camera Sample

Primo GF3 review Camera Sample 2

Primo GF3 review Camera Sample 2

ফ্ল্যাশ দিয়ে তোলা ছবিঃ

Primo GF3 review Camera Sample 3

এসবের পাশাপাশি সেলফি তোলা কিংবা ভিডিও কলিংয়ের জন্য আছে ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।
দেখুন ফ্রন্ট ক্যামেরায় তোলা ছবিঃ

Primo GF3 review Front Camera Sample

মাল্টিমিডিয়াঃ
Primo GF3 এ রয়েছে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক। এর সাথে যে হেডফোনটি দেওয়া হয় তার সাউন্ড কোয়ালিটি মন্দ নয়, এর অডিও সাউন্ড কোয়ালিটিও বেশ সুন্দর।

Primo GF3 audio review

আর এই ফোনে আইপিএস ডিসপ্লে ব্যবহৃত হওয়ায় এতে দারুণভাবে ভিডিও উপভোগ করা যায়। এই ফোনে ১০৮০ পি ফুল এইচডি ভিডিও কোন ধরণের ল্যাগ ছাড়াই চলে।

Primo GF3 video review

গেমিং পারফরম্যান্সঃ
স্বল্পবাজেটের এই ফোনটি সাধারণ গেমিংয়ের জন্য মন্দ নয়। কোয়াডকোর প্রসেসর ও ১ গিগাবাইট র‍্যামবিশিষ্ট এই ফোনে বিভিন্ন ধরণের গেম বেশ স্মুথলি খেলা যায়। এই ফোনে মাইন ক্র্যাফট, কিংডম রাশ, রিয়াল ক্রিকেট, টেম্পল রান ২ প্রভৃতি জনপ্রিয় গেম কোন ধরণের ল্যাগিং ছাড়াই খেলা গেছে।

কানেক্টিভিটিঃ
এই ফোনে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ওয়্যারলেস হটস্পট প্রভৃতি কানেক্টিভিটি সুবিধা রয়েছে। এছাড়া জিপিএস নেভিগেশন সুবিধাতো রয়েছেই।

সিমঃ
ওয়ালটনের অধিকাংশ স্মার্টফোনের ন্যায় প্রিমো জিএফ৩ এ-ও রয়েছে ২টি সিম ব্যবহারের সুবিধা । এর একটি সিম স্লট মাইক্রো-সিম সাপোর্টেড আর অন্যটি মিনি সিম সাপোর্টেড, এছাড়া এর উভয় সিমেই থ্রিজি সুবিধা উপভোগ করা যায়।

ব্যাটারীঃ
৪.৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে সংবলিত Primo GF3 এ ১,৮০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। এর ব্যাটারী ব্যাকআপ বেশ ভালোই। একবার ফুল চার্জ দিলে টানা ৪.৫ ঘন্টা থেকে ৫ ঘন্টা ইন্টারনেট ব্রাউজ করা যায়। এছাড়া একবার ফুল চার্জে টানা প্রায় ৫ ঘন্টা এইচডি ভিডিও উপভোগ করা যায়।

Primo GF3 Battery

বেঞ্চমার্কঃ
কোন ডিভাইসের সক্ষমতা যাচাইয়ের জন্য সাধারণত বেঞ্চমার্ক স্কোর যাচাই করা হয়ে থাকে। Primo GF3 এর বেঞ্চমার্ক স্কোর যাচাইয়ের জন্য বেঞ্চমার্ক যাচাইয়ের জনপ্রিয় অ্যাপ AnTuTu বেছে নেওয়া হয়েছিলো। AnTuTu তে এর স্কোর এসেছে ১৯,৬৮৮।

Primo GF3 review Antutu Benchmark Score

AnTuTu স্কোরের দিক থেকে Asus Zenfone 5 এর পর Primo GF3 এর অবস্থান। দেখুন Primo GF3 ও Asus Zenfone 5 এর তূলনামূলক AnTuTu স্কোরঃ

Primo GF3 vs Asus Zenfone 5

বেঞ্চমার্ক যাচাইয়ের আরেক অ্যাপ Nenamark এ Primo GF3 এর স্কোর এসেছে ৬০.৩

Primo GF3 hands-on review Nenamark Score

স্পেশাল ফিচারঃ
স্পেশাল ফিচার হিসেবে রয়েছে এই ফোনটিতে রয়েছে টাইমিং এসএমএস, হটনট, ফ্লোটিং মাল্টি-উইন্ডোর মতো প্রভৃতি নানা আকর্ষণীয় ফিচার, আর ইউনিফাইড স্টোরেজ সুবিধার কথা তো ইতোঃপূর্বেই উল্লেখ করা হয়েছে।

Primo GF3 Special Features

Primo GF3 Special Features 2

Primo GF3 Special Features 3

Primo GF3 Special Features 4

Primo GF3 Special Features 5

OTA আপডেট সুবিধাঃ
এই ফোনে OTA বা Over The Air আপডেট সুবিধা রয়েছে, যার ফলে পিসির সাথে সংযুক্ত করা ছাড়াই এর সফটওয়্যার আপডেট করা যাবে।

Primo GF3 OTA Update

মূল্যঃ
ক্রেতাদের সাধ্যের কথা বিবেচনা করে আকর্ষণীয় ডিজাইন ও চমৎকার সব ফিচারসংবলিত Primo GF3 স্মার্টফোনটির মূল্য ৭,৮৯০ টাকা নির্ধারণ করেছে ওয়ালটন কর্তৃপক্ষ। কনফিগারেশনের তুলনায় এই মূল্যকে বেশ সহনশীলই বলা যায়।

Primo GF3Price

Primo GF3 এর ভালো লাগার দিকসমূহঃ

  • আকর্ষণীয় গড়ন
  • ইউনিফাইড স্টোরেজ সুবিধা
  • স্বল্পমূল্য
  • সন্তোষজনক ক্যামেরা পারফরম্যান্স
  • টাইমিং এসএমএস, হটনট, ফ্লোটিং মাল্টি-উইন্ডোর মতো প্রভৃতি নানা আকর্ষণীয় ফিচার
  • Over The Air আপডেট সুবিধা

Primo GF3 এর সীমাবদ্ধতাঃ
স্বল্পমূল্যের স্মার্টফোন প্রিমো জিএফ৩ এ অপেক্ষাকৃত দুর্বল মালি-৪০০ জিপিউ এর ব্যবহার ব্যতীত তেমন কোন উল্লেখযোগ্য সীমাবদ্ধতা চোখে পড়েনি। তবে কোয়াডকোর প্রসেসরসমৃদ্ধ এই ফোনের ব্যাটারী ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের হলে আরও বেশি ভালো হতো।

Primo GF3 hands-on review

চূড়ান্ত সিদ্ধান্তঃ
যারা স্বল্পমূল্যে প্রয়োজনীয় নানা ফিচার সংবলিত স্মার্টফোন কিনতে চান তাদের জন্য ওয়ালটনের এই ফোন হতে পারে আদর্শ পছন্দ। স্বল্পমূল্যে প্রয়োজনীয় নানা ফিচার সংবলিত ১ গিগাবাইট র‍্যামের যেসব স্মার্টফোন বর্তমানে বাজারে রয়েছে, সেসবের মধ্যে Primo GF3 কে অনায়াসেই শীর্ষতালিকায় রাখা যায়। অন্যকথায় বলতে গেলে বলা যায় – স্পেসিফিকেশন, মূল্য, পারফরম্যান্স প্রভৃতি দিক বিবেচনায় বর্তমানে এই প্রাইস রেঞ্জের অন্যতম সেরা ফোন Primo GF3

Primo GF3 awesome

দেশীয় ক্রেতাদের হাতে সুলভ মূল্যে অপেক্ষাকৃত মানসম্পন্ন স্মার্টফোন তুলে দেওয়ার লক্ষ্যে যেসব প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে ওয়ালটন তাদের মধ্যে অগ্রগণ্য। ভবিষ্যতে আরও উন্নত কনফিগারেশনের স্মার্টফোন সুলভমূল্যে বাজারে আনবে ওয়ালটন – এমনটাই প্রত্যাশা।

Share This Post

Post Comment