বগলে ঘামের দুর্গন্ধ দূর করার ৬টি উপায় জেনে নিন

বগলে ঘামের দুর্গন্ধ দূর করার ৬টি উপায় জেনে নিন

বগলে ঘামের দুর্গন্ধ দূর করার ৬টি উপায় জেনে নিন

ঘর থেকে বের হলেই বাইরে প্রচণ্ড গরম ও সেই সঙ্গে হতে থাকে ঘাম। শরীরে যেমন ঘামের দুর্গন্ধ হয়, তেমনি অনেকের বগলেও দুর্গন্ধ হয়। একটা বিচ্ছিরি ব্যাপার! ডিওডোরেন্ট, পারফিউমের ব্যবহারেও কাজ দেয় না। এতে লজ্জায় পড়েন অনেকে। আবার বলতেও পারেন না।
বগলে ঘামের দুর্গন্ধ হলে লজ্জা না পেয়ে তা থেকে মুক্তি পেতে হলে প্রতিরোধের জন্য যত্ন নিন।

বগলের দুর্গন্ধ দূর করার বেশ কয়েকটি উপায় রয়েছে। আসুন জেনে নেই কীভাবে বগলের দুর্গন্ধ দূর করবেন।

১. দিনে দুবার গোসল করুন
বগলের দুর্গন্ধ দূর করতে দিনে অনন্ত দুইবার গোসল করুন। গোসল করলে শরীরসহ বগলের দুর্গন্ধ দূর হবে। এ ছাড়া বগলসহ সারা শরীরে পাউডার মাখিয়ে নিতে পারেন।

২. লেবুর রস ও বেকিং সোডা
বগলের দুর্গন্ধ দূর করতে লেবুর রস ও বেকিং সোডা বেশ কার্যকর। লেবুর রস ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে আন্ডার আর্মসে লাগিয়ে রাখুন। মিশ্রণটি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডা ঘামের দুর্গন্ধ দূর করতে ভালো কাজ দেয়।

৩. লেবু ও মধু
লেবু ও মধুর একটি ঘন মিশ্রণ তৈরি করুন। মিশ্রণ বগলে লাগাতে পারেন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।এতে ঘাম কম হয়। দুর্গন্ধ হওয়ারও ভয় থাকে না।

৪. টি-ট্রি অয়েল
বগলের দুর্গন্ধ দূর করতে ভালো কাজ দেয় টি-ট্রি অয়েল। একটি বোতলে জল ও টি-ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে রাখুন। প্রয়োজনে স্প্রে করে নিন।

৫. সিডার ভিনিগার
ডিওডোরেন্টের বদলে লাগাতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। এটির ব্যবহারে ত্বকের pH মাত্রা কম হয় ও দুর্গন্ধ দূর হয়।

৬. লেবুর রস
আন্ডার আর্মসে লেবুর রস ঘষে নিন। এটি শরীরের pH লেভেল ঠিক রাখতে সাহায্য করে। লেবুর রস শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক দিনের ব্যবহারে ঘামের দুর্গন্ধ হওয়ার প্রবণতা কমতে পারে।

Share This Post

Post Comment