চুলের যত্নে পেঁয়াজের গুণাগুণ

চুলের যত্নে পেঁয়াজের গুণাগুণ

চুলের যত্নে পেঁয়াজের গুণাগুণ

অনেকেই হয়তো জানেন যে পেঁয়াজের মধ্যে প্রচুর পরিমাণে জীবাণুনাশক উপাদান থাকে। আর ঠিক এই কারণেই পেঁয়াজ আমাদের চুলের যাবতীয় সমস্যা সমাধান দারুণভাবে সাহায্য করতে পারে। যেমন ধরুন…

১. স্কাল্পের স্বাস্থের উন্নতি হয়: পেঁয়াজের রস চুলের গ্রন্থিতে পুষ্টি জোগাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো এই প্রকৃতিক উপাদানটি নিয়মিত মাথায় লাগালে স্কাল্পের স্বাস্থ্য ভাল হয়। ফলে নানাবিধ রোগের প্রকোপ কমে।

২. চুলের গোড়া মজবুত হয়ে ওঠে: পেঁয়াজে উপস্থিত সালফার চুলের আগা ফেটে যাওয়া এবং চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে চুল পরার হারও কমায়।

৩. সংক্রমণ ঠেকায়: পেঁয়াজের ভিতরে যে জীবাণুনাশক উপাদান থাকে, তা স্কাল্পের যে কোনও ধরনের সংক্রমণ ঠেকাতে সাহায্য করে। আর একবার সংক্রমণের আশঙ্কা কমে গেলে চুলের স্বাস্থ্য নিয়েও আর কোনও চিন্তা থাকে না।

৪. চুল সাদা হয় না: কম বয়সেই চুল রং বদলাচ্ছে নাকি? তাহলে আজ থেকেই পেঁয়াজের রস ব্যবহার শুরু করুন। দেখবেন উপকার মিলবে। কারণ পেঁয়াজে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট অকালপক্বতা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৫. ক্যান্সার প্রতিরোধক: একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে পেঁয়াজের রস মাথা এবং গলার ক্যান্সার রোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৬. খুশকি দূর করে: পেঁয়াজ জীবাণুনাশক হওয়ায় এটি খুশকি রোধে সাহায্য করে। তাই যারা হাজার হাজার টাকা শ্যাম্পুর পিছনে খরচ করে ড্যানড্রফের হাত থেকে রক্ষা পেতে চাইছেন, তাদের জন্য এই ঘরোয়া চিকিৎসাটি কাজে আসতে পারে।

Share This Post

Post Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.