মোবাইলে পানি ঢুকলে করণীয়

মোবাইলে পানি ঢুকলে করণীয়

মোবাইলে পানি ঢুকলে করণীয়

বর্তমান সময়ে মোবাইল আমাদের কাছে কতটা অপরিহার্য তা বলে বোঝানো যাবে না। আট থেকে আশি সকলের কাছে সব থেকে প্রয়োজনীয় বস্তু। অনেক সময় দেখা যায় তাড়াহুড়োতে কিংবা কোনো না কোনো কারণে অনেক সময় ফোনের ওপর বিভিন্ন জিনিস পড়ে যায়। আর তা থেকেই ঘটে বিপত্তি।

এর জন্যে বর্তমানে সব কোম্পানি ওয়াটার প্রুফ ফোন বানাচ্ছে। কিন্তু তাদের দামও আকাশ ছোঁয়া। যা সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে। তাই আপনার ফোন যদি ওয়াটার প্রুফ না হয় তবে কোন কথা নেই।

তাহলে জেনে নিন মোবাইলে পানি ঢুকলে আপনি কি করবেন:-

ভিজে যাওয়া মোবাইল ব্যবহার করার চেষ্টা না করাই ভালো। বন্ধ হয়ে থাকলে তা চালু করার দরকার নেই। আর যদি বন্ধ না হয়ে থাকে, পানি ঢুকেছে বুঝতে পারলে সঙ্গে সঙ্গে মোবাইলটিকে বন্ধ করা জরুরি। সবচেয়ে ভালো হয় ব্যাটারি খুলে ফেলতে পারলে।

তবে ‌এখনকার অনেক মোবাইল ফোনে ব্যাটারি সহজে বিচ্ছিন্ন করা যায় না। কিছু কিছু ফোন তো সহজে খোলাই যায় না। অনভিজ্ঞ কেউ সেটি খোলার চেষ্টা করলে তাই হিতে বিপরীত হতে পারে। তাই দ্রুত ফোনটিকে বিশ্বস্ত সার্ভিসিং সেন্টারে নিয়ে যাওয়া ভালো। যদি হাতের কাছে সার্ভিসিং সেন্টার না পান, বাসায় ফিরে যত দ্রুত সম্ভব বাতাসে শুকিয়ে নিতে পারেন। এ ক্ষেত্রে ঝুঁকিটা হলো, অনেক সময় ঠিকমতো শুকিয়ে নিতে না পারলে ফোন চালু করার সঙ্গে সঙ্গে শর্টসার্কিট হয়ে যাওয়ার ঝুঁকি থেকে যায়।

প্রথমেই মোবাইলের সব ধরনের কাভার খুলে নিন। ছবি এন্ড্রয়েডপিটসেলফোন প্রকৌশলীদের সঙ্গে কথা বলে পাওয়া গেল আরও কিছু টিপস। কাজে আসতে পারে আপনার:

মোবাইলে পানি ঢুকলে করণীয়

১. বাসায় পৌঁছে প্রথমেই ফোনের পেছনের কাভার খুলে ব্যাটারি খুলে ফেলুন। স্মার্টফোনের ব্যাটারি যদি খোলার ব্যবস্থা না থাকে, তবে ফোনটি বাইরে থেকে মুছে নিয়ে তা কোনো শুকনো জায়গায় রেখে দিন। ঝাঁকিয়ে ফোনের ভেতরের পানি বের করার চেষ্টা করা উচিত নয়। এতে পানি গড়িয়ে শর্টসার্কিট ঘটাতে পারে।

২. সিম ও মেমোরি কার্ড খুলে নিয়ে অন্য মোবাইল ফোনে ব্যবহার করুন। আপাতত ফোনটি ব্যবহার না করাই ভালো।

৩. ভেজা মোবাইল কখনোই চার্জে দেওয়া উচিত নয়। মোবাইলে শর্টসার্কিট ঘটতে পারে।

৪. চার্জার বা ইয়ারফোনের ফাঁকা জায়গা দিয়ে ফুঁ দেওয়া উচিত নয়। পানির ফোঁটা গড়িয়ে ভেতরে প্রবেশ করতে পারে।

৫. ব্যাটারি খুলে নিয়ে ফোনের ভেতরকার পুরো অংশটা টিস্যু দিয়ে মুছে ফেলুন। এরপর আইসির (সার্কিট) ভেতরের অংশটুকু পুরোপুরি শুকোনোর জন্য এক-দুদিনের জন্য মোবাইলটা ব্যবহার করবেন না।

৬. পানি শুকাতে চাল ভর্তি কৌটার মধ্যে ঢুকিয়ে রাখতে পারেন। এটা অনেকটা টোটকা চিকিৎসার মতো।

৭. শুকিয়ে গেলে ব্যাটারি সংযুক্ত করে ফোন চালু করুন। অন না হলে ব্যাটারি চার্জ করে দেখুন। যদি চার্জ না নেয়, তবে নতুন ব্যাটারি ব্যবহার করুন। তাতেও কাজ না হলে সার্ভিসিং সেন্টারে যান।

৮. ঠিকঠাক চালু হলেও কয়েক দিন মোবাইলে ভারী কাজ না করার পরামর্শ দেন কেউ কেউ—যেমন: বেশি গ্রাফিকস আছে, এমন গেম খেলা।

Share This Post

Post Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.