ইন্টারনেটের গতি বাড়াতে চীনের প্রস্তুতি

ইন্টারনেটের গতি বাড়াতে চীনের প্রস্তুতি
ইন্টারনেটের গতি বাড়াতে চীনের প্রস্তুতি
ইন্টারনেটের গতি বাড়াতে চীনের প্রস্তুতি

২০১৭ সালের মধ্যে ইন্টারনেটের গতি বাড়াতে ১৮২ বিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে চীন। সম্প্রতি সরকারের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা এই তথ্যটি জানিয়েছেন।

চীনের রাষ্ট্রীয় পরিষদ জানায়, চলতি বছরে নেটওয়ার্ক তৈরির পিছনে ৬৯.৩ বিলিয়ন ডলার ব্যয় করা হবে। বাকি ১১২.৮ বিলিয়ন ডলার আগামী ২ বছরে ব্যয় করা হবে।

এই প্রকল্পের উদ্দেশ্য হলো, ফাইবার অপটিক ব্রডব্যান্ড এবং উচ্চ গতির ফোর জি মোবাইল নেটওয়ার্কের উন্নয়ন ত্বরান্বিত করা।

ক্লাউড কম্পিউটিং এর সেবা প্রদানকারী আকামাই এর ২০১৪ সালের রিপোর্ট অনুযায়ী, ইন্টারনেটের গতির ক্ষেত্রে চীন বিশ্বের ৮২ তম অবস্থানে রয়েছে। এমনকি মালয়েশিয়া, থাইল্যান্ড এবং তাইওয়ানের চেয়েও দেশটিতে ইন্টারনেটের গতি কম।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। গত এক দশকের মধ্যে বর্তমানে দেশটির অর্থনীতির গতি মন্থর হয়ে পড়েছে। অর্থনৈতিক উন্নতি সাধনে চীন প্রযুক্তির উন্নতি করতে চাইছে।

অর্থনৈতিক উন্নয়ন সাধনের জন্য পরবর্তী লক্ষ্যমাত্রা উন্মোচন করে চীন। ২০২৫ সালের মধ্যে দেশটি নিম্ন প্রযুক্তির উৎপাদন থেকে উন্নত শিল্প স্থাপন (স্পেশ, ই-কমার্স, সবুজ জ্বালানি এবং জৈব প্রকৌশল)করার পরিকল্পনা করছে।

এদিকে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং এই লক্ষ্যমাত্রা অর্জনে ইন্টারনেট এবং প্রযুক্তিকে অত্যাবশ্যক অনুঘটক হিসেবে চিহ্নিত করেছেন।

Share This Post

Post Comment