QR কোড এর জাদু

QR কোড এর জাদু

QR কোড এর জাদু এবং আমার একটি সমস্যার সমাধান ।
আমি একটা প্রাইভেটফার্ম এর আই টি দেখাশোনা করি । প্রথমে ওয়াইফাই ইন্টারনেট নিয়ে বেশ ঝামেলায় পরেছিলাম । গেস্ট হাউসে প্রায়ই বিভিন্ন ধরনের দেশি বিদেশী লোকজন আসত। সবাইকে ইন্টারনেট দিতে হলে আমার যেয়ে পাস ওয়ার্ড দিয়ে কানেক্ট করে দিতে হত । কাজটিকে কিভাবে অটোমেটেড করা যায় তাই নিয়ে গুগুল এ অনুসন্ধান করতে লাগলাম এবং খুব সহজে একটা মনের মত সমাধান পেয়ে গেলাম । আপনার চাইলে এরকম টি করে দেখতে পারেন ।
আমার এই কাজটি সহজ হয়েছে QR কোড দিয়ে। এর মজা হচ্ছে কাউকে পাসওয়ার্ড ও দিতে হবেনা ইন্টারনেট ব্যাবহারের জন্য । ইউজাররা শুধুমাত্র QR কোড স্ক্যান করেই সরাসরি নেট ব্যাবহার করতে পারবেন । এখনকার সব ওয়াইফাই সাপোর্ট মোবাইলে BAR কোড বা QR কোড রিডার রয়েছে । না থাকলে এখান থেকে নিয়ে নিন ।

https://play.google.com/store/apps/details?id=com.google.zxing.client.android

এবার আপনাকে শুধু এই লিঙ্ক এ যেয়ে আপনার ইনফরমেশন গুলু ফিল আপ করে কোড জেনারেট করে নিতে হবে ।

http://zxing.appspot.com/generator/

লিঙ্ক এ যান । এবার ড্রপ ডাউন লিস্ট থেকে Wifi Network সিলেক্ট করুন । আপনার SSID, Password এবং Network Type নির্বাচন করে Generate এ ক্লিক করুন । নিচের মত একটি QR কোড পাবেন । ডাউনলোড এ ক্লিক করে MS Word বা অন্য কোন এডিটর দিয়ে ছোট ছোট করে প্রিন্ট নিয়ে যেখানে ওয়াইফাই আছে সেখানে দেয়ালে বা চোখে পড়ার মত জায়গায় লাগিয়ে রাখুন । ইচ্ছা করলে আমার মত কিছু লিখেও টানিয়ে রাখতে পারেন ।

এবার ভিজিটর দের কাজ হবে QR কোড স্ক্যান করে নেট এ কানেক্ট হওয়া ।

Share This Post

Post Comment