৫টি খাবারে রুখে দিন ব্রণ উপদ্রব

৫টি খাবারে রুখে দিন ব্রণ উপদ্রব

ব্রণ পরিচিত একটি সমস্যার নাম। ছেলে মেয়ে উভয় এই সমস্যা ভুগে থাকেন। অনেকেই মনে করে থাকেন দামি ক্রিম, লোশন ব্যবহার করলে হয়তো ব্রণ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। ক্রিম, লোশন, ট্রিটমেন্ট এর সাথে প্রতিদিনকার খাদ্য অভ্যাসও পরিবর্তন আনা উচিত। কিছু খাবার আছে যা নিয়মিত খেলে আপনার ব্রণ সমস্যা ভিতর থেকে সমাধান করে থাকে। অনেকেই মনে করে থাকেন চকলেট এবং তৈলাক্ত খাবার খেলে ব্রণ বেশি হয়। কিন্তু আসলে তা নয়। Rachelle Wood, registered holistic nutritionist in Charlottetown P.E.I. হাফিংটন পোষ্ট কানাডাকে এটিই জানিয়েছেন। Wood হাফিংটন পোষ্টকে জানিয়েছেন “ত্বক আমাদের সবচেয়ে বড় অঙ্গ। এটিকে সবসময় পানিপূর্ণ রাখা উচিত। এমনকি শীতকালেও প্রচুর পরিমাণে পান করা উচিত”। ব্রণ প্রতিরোধ করেব এমন কিছু খাবারে নাম জেনে নেওয়া যাক।

১। ফ্যাটি মাছ
মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এবং ওমেগা-৬ আছে। এই অ্যাসিডগুলো ত্বকের প্রদাহ রোধ করে সম্ভাব্য ব্রণ হতে কোষ সৃষ্টি হতে পারে তা প্রতিরোধ করে থাকে। Rachelle Wood, registered holistic nutritionist in Charlottetown P.E.I. স্যামন, ম্যাকরল এবং সার্ডিন এর মত সামুদ্রিক মাছ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে যেকোন সামুদ্রিক ফ্যাটি মাছ ব্রণ প্রতিরোধ করতে সাহায্য করে থাকে।

২। লাল আঙ্গুর
লাল আঙ্গুর বীচি এবং ফলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, এনজাইম, আছে যা ত্বকের প্রদাহ রোধ করে ভিতর থেকে ব্রণ প্রতিরোধ করে থাকে। যেকোন প্রকার ত্বক অ্যালার্জি দূর করে থাকে লাল আঙ্গুর।

৩। বাদাম
বিভিন্ন মিনারেল যেমন জিঙ্ক, সেলেনিয়মের অভাবে ব্রণ হয়ে থাকে। আর বাদামে প্রচুর পরিমাণে জিঙ্ক, সেলেনিয়ম, ভিটামিন ই, কপার, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন আছে যা ব্রণ প্রতিরোধ করে স্বাস্থ্যজ্বল ত্বক দিয়ে থাকে।

৪। রসুন
রসুনের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। এটি ব্রণ প্রতিরোধেও দারুন ভূমিকা পালন করে থাকে। রসুনে প্রচুর পরিমাণে ‘এলিসিন’ নামক উপাদান আছে যা শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং ভাইরাস ধ্বংস করে থাকে এমনটি বলেন হাফিংটন পোষ্টে Rachelle Wood।

৫। টক দই
letsgohealthy.org এক গবেষণায় দেখেছে যে হজমের সমস্যা থাকলে ব্রণ প্রবণতা বেড়ে যায় অনেকখানি। টক দই হজমের সমস্যা দূর করে থাকে। এছাড়া টক দইতে অ্যান্টিফ্যাঙ্গাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান আছে যা ত্বক পরিষ্কার করে ত্বকের ছিদ্র খুলে থাকে।

Share This Post

Post Comment