অফিসেই কাজের ফাঁকে যে সব ব্যায়ামে ঝরিয়ে নিতে পারেন শরীরের জমে থাকা মেদ

অফিসেই কাজের ফাঁকে যে সব ব্যায়ামে ঝরিয়ে নিতে পারেন শরীরের জমে থাকা মেদ

আপনার যদি ডেস্ক জব হয়ে থাকে, অর্থাৎ অফিসে যদি ডেস্কে বসেই সারাটা দিন কাজ সারতে হয়। তবে সেটা আপনার শরীরের উপর প্রভাব ফেলবেই। আর সারাদিন কম্পিউটারের সামনে বসে থেকে কাজ করতে করতে একঘেয়ে লেগে যাওয়াটাও খুব স্বাভাবিক। আবার অনেকে কাজের ব্যস্ততার জন্য ব্যায়াম করার সুযোগ পান না। অফিসে কাজের ফাঁকে করে ফেলতে পারেন এমন কয়েকটি ব্যায়াম সম্পর্কে জানলে খুব উপকার হয়, তাই না? আসুন এমন কয়েকটি সহজ ব্যায়াম সম্পর্কে জেনে নেয়া যাক,যাতে ভুঁড়িতে জমে যাওয়া মেদটাও কিছুটা ঝরে যাবে।

১। চেয়ারের সামনের দিকটায় বসে হেলান দিয়ে দুই হাত দিয়ে চেয়ারের প্রান্তটা ধরে পা দুটি সামনের দিকে মেলে দিন। তারপর ধীরে ধীরে ভাঁজ করে নিন বুকের কাছে। এভাবে ১০ মিনিট ব্যায়াম করুন। এই ব্যায়ামে আপনার পেটের পেশির উপর চাপ পড়বে। পায়ের পেশিগুলোতেও রক্ত চলাচল বৃদ্ধি পাবে।

২। চেয়ারে সোজা হয়ে বসুন। এবার ডান পা মাটিতে রেখে বাম পা ওপর দিকে তুলুন। পা ভাঙবেন না। যতটা সম্ভব সামনের দিকে চাপ রাখুন। খানিক্ষণ রেখে নামিয়ে নিন। একই ভাবে বাঁ পা মাটিতে রেখে ডান পা উপরে তুলুন। এক এক পায়ে ১৫ বার করে করুন।

৩। চেয়ারটিকে দেয়ালে ঠেস দিয়ে চেয়ারের দুই হাতলের প্রান্তে ধরে পা দুটিকে লম্বা করে মেলে দিন। কাঁধ আর পা যেন এক লাইনে থাকে। এবার পা সোজা রেখে হাত ভাঁজ করে বুকটাকে নামিয়ে আনুন চেয়ারের কাছে। তারপর আবার ধীরে ধীরে পূর্বের অবস্থায় ফিরে যান। এই ভাবে ৫ মিনিট ব্যায়াম করে নিতে পারেন কাজের ফাঁকে। এতে সারা শরীরে রক্তা চলাচল বাড়বে। নিজেকে ফ্রেশ মনে হবে।

৪। সোজা হয়ে বসুন। ডান হাত বাম কাঁধের উপর রেখে বাম হাতের উপর প্রেশার দিন। এমন ভাবে দেবেন যেন আপনি ডান হাত ঠেলার চেষ্টা করছেন। খানিক্ষণ এই অবস্থায় থেকে, বাম হাত দিয়ে এক্সারসাইজ রিপিট করুন।

৫। চেয়ার থেকে উঠে দাঁড়ান। হাতদুটিকে সামনে বাড়িয়ে দিন সমান্তরাল রেখে লম্বা করে। এখন দুই পায়ের উপর ভর করে হাতের অবস্থান না পরিবর্তন করে বসার চেষ্টা করুন। অবশ্যই চেয়ারে বসবেন না। চেয়ারের অগ্রভাগ পর্যন্ত পায়ে ভর রেখে কোমর নামিয়ে আনবেন। এবার ধীরে ধীরে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে আবার চেষ্টা করুন। এ ভাবে ১০ মিনিট এই ব্যায়াম করে নিতে পারেন কাজের ফাঁকে। এতে আপনার পায়ের পেশি, পেটের পেশির উপর চাপ পড়বে। কিছুটা ক্যালরিও পুড়বে।

৬। এই ব্যায়ামটির জন্য আপনাকে অবস্থান নিতে হবে চেয়ারের পেছনে। ছবির মতো করে দাঁড়াতে হবে চেয়ারে দুই হাত রেখে। তারপর একটি পা সামনে ভাঁজ করে আর পা লম্বা রেখে দাঁড়াতে হবে। এখন লম্বা রাখা পাটি ভাঁজ করে বসতে হবে। যেন আগের ভাঁজ করা পা-টি নব্বই ডিগ্রি কোণে ভাঁজ হয়। এভাবে দুই পা-তেই ব্যায়ামটি করুন বেশ কয়েকবার। ৫ মিনিট চালিয়ে যান এভাবে।

৭। কাজের ফাঁকে মাঝে মাঝে হেঁটে নিতে পারেন। সিঁড়ি দিয়ে ওঠানামা করতে পারলে ভালো হয়। করিডোরেও হেঁটে নিতে পারেন।

অফিসে কাজের ফাঁকে ফাঁকে মাত্র ত্রিশ থেকে চল্লিশ মিনিটে এই ব্যায়ামগুলো আপনার দেহকে সুস্থ রাখতে সহায়তা করবে। কর্মক্ষেত্রে আপনাকে সচল রাখবে। শুধু ব্যায়াম করলেই হবে না। খাওয়াদাওয়ার বিষয়টাও মাথায় রাখতে হবে। একদিকে ব্যায়াস করলেন আরদিকে ভাজাভুজি খেলেন, তাহলে কিন্তু হবে না। পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে।

Share This Post

Post Comment