ওজন কমাতে জিমে যাওয়ার সময় নেই? ঘরেই করুন ব্যায়াম

ওজন কমাতে জিমে যাওয়ার সময় নেই? ঘরেই করুন ব্যায়াম

মানুষ আজকাল এতো বেশিই ব্যস্ত থাকে যে নিজের দেহের দিকে খেয়াল করার কোন সময়ই নেই। তারপর হঠাৎ করেই একদিন চোখ পড়ে যে দেহ অনেক ভারী হয়ে গিয়েছে এবং ওজন বেড়েছে দ্বিগুণ। ওজন কমানোর জন্য জিমে যাওয়ার কোন সুযোগ নেই, সকাল হতে সন্ধ্যা পর্যন্ত থাকতে হয় বাইরে। কিন্তু সুস্থ থাকতে ওজন তো অবশ্যই কমাতে হবে। তাছাড়া সুস্থ দেহ, মনের জন্য ব্যায়াম খুব জরুরি। ব্যায়াম আমাদের দেহকে তো সুস্থ রাখেই, দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং দেহ থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেহ ঘামের মাধ্যমে। তাই ঘরেই যেন আপনি নিয়ম করে ব্যায়াম করতে পারেন জেনে রাখুন কিছু সহজ ব্যায়ামের পদ্ধতি।

১। যখন বাড়িতে থাকবেন তখন সারাদিন কোন না কোন কাজ করুন, যা আপনার দেহকে ক্লান্ত করে তুলবে। ঘর মুছতে পারেন, সিঁড়ি দিয়ে কয়েকবার ওঠানামা করতে পারেন, দড়ি লাফ খেলতে পারেন। এতে করে শরীর ঘামবে এবং মাংস পেশি সতেজ হবে।

২। বাহিরে গিয়ে জগিং করা সম্ভব না হলে ছাদে গিয়ে কিছুক্ষণ হাঁটতে পারেন কিংবা জগিংও করতে পারেন ধীরে ধীরে। তাছাড়া ঘরেই এক জায়গায় দাঁড়িয়ে জগিং করা যায়। এই উপায়েও প্রচুর ক্যালরি খরচ হয়।

৩। পেটের মেদ কমাতে সোজা হয়ে ফ্লোরে শুয়ে পরুন। দু’হাত ভাঁজ করে ঘাড়ে নিচে রাখুন। তারপর মাথা তুলে আবার শুয়ে পরুন। একই ভাবে ১৫ থেকে ২০ বার করুন। পেটের মেদ কমাতে এই ব্যায়ামটি খুব উপকারী।

৪। কোমর ও পিঠের মেদ কমাতে , সোজা হয়ে দাঁড়ান দুহাত ঘাড়ের পিছনে রেখে একবার ডান পাশে ঝুকে আবার সোজা হয়ে দাঁড়ান এইভাবে ১০ বার করুন তারপর আবার বাম পাশে একই ভাবে ১০ বার করুন।

৫। কিছু সহজ ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। ফ্রি হ্যান্ড এক্সারসাইজ দেহের জন্য খুব উপকারী। ইন্টারনেটে খুজলেই পেয়ে যাবেন ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করার অনেক ভিডিও। কয়েকদিন ভিডিওগুলো দেখে এক্সারসাইজ করার পর আপনি নিজেই শিখে যাবেন কীভাবে কোন এক্সারসাইজ করতে হয়।

Share This Post

Post Comment