খুব সহজ ২ টি যোগব্যায়ামে নিমেষেই দূর করুন মানসিক চাপ!

খুব সহজ ২ টি যোগব্যায়ামে নিমেষেই দূর করুন মানসিক চাপ!

মানসিক চাপ খুবই যন্ত্রণাদায়ক সমস্যাগুলোর মধ্যে অন্যতম। কেউই মানসিক চাপে থাকতে চান না কিন্তু সমস্যা হচ্ছে আমরা চাইলেই মানসিক চাপটাকে বাদ দিতে পারি না। বিষয়টি এমন যে কোনো সমস্যায় পড়লে তা সম্পূর্ণ সমাধান না হওয়া পর্যন্ত তা নিয়ে মানসিকভাবে চাপে থাকেন সবাই-ই। কিন্তু মানসিক চাপে থেকে সমস্যার সমাধান হচ্ছে না একেবারেই বরং উলটো শারীরিক ক্ষতি হচ্ছে। এছাড়াও অতিরিক্ত মানসিক চাপে থাকার কারণে মস্তিষ্ক হারাচ্ছে তার স্বাভাবিক কর্মক্ষমতা। তাই যতো দ্রুত সম্ভব মানসিক চাপ দূরে সরিয়ে রিলাক্স হওয়া জরুরী সকলের জন্যই। যে সমস্যায় পড়েছেন তা মানসিক চাপ নিয়ে নয় রিলাক্স হয়ে ঠাণ্ডা মাথায় ভাবলেই সমাধান খুঁজে পাওয়া সম্ভব সকল ক্ষেত্রেই। ভাবছেন মানসিক চাপটাকে নিজের থেকে আলাদা করবেন কীভাবে? আজকে শিখে নিন এই অসাধ্য সাধনের জাদুকরী কৌশল। মানসিক চাপ নিমেষেই দূর করতে শিখে নিন খুবই সহজ ২ টি যোগব্যায়াম।

ব্যায়াম ১
খুবই সাধারণ এই ব্যায়ামকে বলা হয় সুখাসন। আসনটি পুরোপুরি ধ্যানে বসার মতো করে বসতে হয়। পার্থিব সকল ধরণের চিন্তা থেকে মুক্ত হয়ে ধ্যানে বসার মতোই মানসিক চাপ দূর করে এই ব্যায়ামটি। জেনে নিন এর পদ্ধতিটি-

১। একটি যোগব্যায়ামের ম্যাট বা সাধারণ চাদর বিছিয়ে দু পা সামনের দিকে ছড়িয়ে বসুন।
২। এরপর বাম পা ভাজ করে ডান পায়ের উরুর সাথে লাগিয়ে নিন। এরপর ডান পা ভাজ করে বাম পায়ের উপর দিয়ে নিয়ে বাম পায়ের উরুতে লাগান।
৩। মেরুদণ্ড একেবারে সোজা রেখে দুই হাঁটুর উপরে দুই হাত রাখুন।
৪। চোখ বন্ধ করে স্বাভাবিকের চাইতে একটু বড় করে শ্বাস নিন এবং ফেলুন।
৫। এভাবে করতে থাকুন যতক্ষণ না আপনার মানসিক চাপ কেটে যাচ্ছে। দেখবেন বেশ দ্রুতই আপনার মস্তিষ্ক রিলাক্স হতে শুরু করেছে।

ব্যায়াম ২
বেশীরভাগ সময় আমরা যখন রিলাক্স থাকি তখন আমরা কি করি? প্রায় প্রত্যেকেই নিজের অজান্তেই যেখানে শুয়ে আছি তার উপরের দিকে পা তুলে দিই। ঠিক এই কাজটিই আমাদের রিলাক্স হতে সাহায্য করে। যোগব্যায়ামটি ঠিক এধরনেরই। চলুন জেনে নেয়া যাক পদ্ধতিটি-

১। একটি দেয়ালের দিকে পা দিয়ে শুয়ে নিন চিত হয়ে।
২। এবারে দুপা একসাথে লাগিয়ে দেয়াল বেয়ে পা উপরে তুলুন এবং পুরো দেহ দেয়ালের দিকে এগিয়ে নিয়ে যান।
৩। কোমর থেকে পায়ের পাতা পুরোটাই উঁচু করে দেয়ালের গায়ে লাগিয়ে রাখুন এবং কোমর থেকে উপরের অংশ মেঝেতে রাখুন।
৪। এরপর দুহাত মাথার পেছন দিকে ছড়িয়ে দিয়ে মেঝেতে রাখুন।
৫। এবারে চোখ বন্ধ করে বড় বড় শ্বাস নিন এবং ছাড়ুন।
৬। ১০ মিনিটের মতো এই পজিশনটি ধরে রাখুন। দেখবেন ১০ মিনিটের মধ্যেই মস্তিষ্ক রিলাক্স হয়ে যাচ্ছে এবং আপনার মানসিক চাপের বোঝাটাও হালকা মনে হচ্ছে।

Share This Post

Post Comment