নাস্তা না খেলে শিশুর ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংকা বাড়ে

নাস্তা না খেলে শিশুর ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংকা বাড়ে

138

নিয়মিত নাস্তা খায় না যে সব শিশু তাদের টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংকা বেশি বলে  গবেষকরা দেখতে পেয়েছেন।এর আগের গবেষণায় দেখা গেছে, প্রাতরাশ বাদ দেয়ার সঙ্গে পূর্ণ বয়সী মানুষের মুটিয়ে যাওয়ার এবং টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। এবারে লন্ডন বিশ্ববিদ্যালয়ের সেইন্ট জর্জের চিকিৎসা-গবেষক অ্যাঞ্জেল ডোনিন ও তার সহ-গবেষকরা দেখতে পেয়েছেন, একই কথা শিশু-কিশোরদের বেলায় প্রযোজ্য।

এ গবেষণার জন্য যুক্তরাজ্যের ৯ থেকে ১০ বছর বয়সী চার হাজার শিশুর ওপর সমীক্ষা চালান হয়েছে। এমন কি গবেষকরা শিশুদের সঙ্গে মুখোমুখি আলাপও করেছেন। আর এর মাধ্যমে শিশুটি আগের দিনে কি কি খাবার গ্রহণ করেছে তা বের করে আনার চেষ্টা করেছেন গবেষকরা।

গবেষক দলটি দেখতে পেয়েছেন, যে সব শিশু নিয়মিত নাস্তা খায় না নির্দিষ্ট সময় উপবাসের পর তাদের দেহে ইনসুলিনের পরিমাণ ২৬ শতাংশ বেড়ে গেছে। যারা নিয়মিত প্রাতরাশ খায় তাদের সঙ্গে এ সব শিশুর রক্তের নমুনা তুলনা করা হয়েছে।

আর্থ-সামাজিক এবং দৈহিক তৎপরতার বিষয়গুলো নিয়ন্ত্রণ করার পরও এ ফলাফল উল্লেখযোগ্য বলে দেখতে পেয়েছেন গবেষক দলটি।

এর আগের গবেষণায় দেখা গেছে, প্রাতরাশ ভাল ভাবে না খেয়ে খেলে লেখাপড়ায় মন দেয়া বা ক্লাসে ভাল করা শিশুর জন্য কষ্টকর হতে পারে। কিন্তু এবারের গবেষণায় দেখা যাচ্ছে ভাল ভাবে নাস্তা না খেলে তা শিশুর ভবিষ্যৎ স্বাস্থ্যের জন্য হুমকি ডেকে আনতে পারে।

Share This Post

Post Comment