ছোট্ট অভ্যাস আপনাকে রাখবে সুস্থ চিরকাল

ছোট্ট অভ্যাস আপনাকে রাখবে সুস্থ চিরকাল

সুস্বাস্থ্য এবং সুস্থতা পেতে খুব বেশি কিছুর প্রয়োজন পরে না। সামান্য বুদ্ধি খাটিয়ে এবং সঠিক কাজটি করে খুব সহজেই নিজের এবং আপনজনের সুস্ততা নিশ্চিত করা সম্ভব হয়। মাত্র ১ মিনিটের কিছু ছোট্ট কাজ এবং ভালো অভ্যাস আপনার সুস্থতা নিশ্চিত করে যাবে চিরকাল। জানতে চান সেই ১ মিনিটের ছোট্ট অভ্যাসগুলোকে? চলুন তবে দেখে নেয়া যাক আজকের ফিচারটি।

 

উঠে দাঁড়ান

কাজ করছেন একটানা? টিভি দেখছেন শুয়ে বসে? তাহলে ১ টি মিনিটের জন্য উঠে দাঁড়ানোর অভ্যাস তৈরি করুন। কারণ একটানা বসে থাকলে হার্ট ও কার্ডিওভ্যস্কুলার রোগ জনিত নানা সমস্যা হয়। তাই একটানা বসার ফাঁকে ফাঁকে ১ মিনিট করে উঠে দাড়িয়ে থাকার অভ্যাস করুন।

মানসিক চাপ ও বিষণ্ণতা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন

ব্যস্ততা এবং কাজের চাপে মানসিক চাপ ও বিষণ্ণতা আসতেই পারে। কিন্তু বিষণ্ণতা বাড়তে দিলে তা ক্ষতি করে শারীরিক স্বাস্থ্যের। তাই ১ টুকরো চকলেট মুখে পুড়ে হলেও দূর করে ফেলুন মানসিক চাপ ও বিষণ্ণতা। নিজেকে যতোটা সম্ভব রিলাক্স রাখুন।

ভোরের আলো ও বাতাস গায়ে লাগান

ভোরের আলো এবং বাতাস দুটোই আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি স্বাস্থ্যকর। নানা ধরণের রোগের হাত থেকে রক্ষা করে। ভোরের আলো আমাদের দেহে ভিটামিন ডি এর অভাব পূরণে সহায়তা করে এবং বাতাস আমাদের চোখের সুরক্ষায় কাজ করে।

অন্ধকারে ঘুমান

রাতে ঘুমানোর সময় ঘরটি একেবারে অন্ধকার করে নিন। মেলাটোনিন নামক একটি হরমোন আমাদের দেহে ক্যালোরিনাশক ব্রাউন ফ্যাট তৈরি করে এবং আমাদের ওজন কমাতে সাহায্য করে। এই মেলাটোনিন আমাদের দেহে উৎপন্ন হয় ঘুটঘুটে অন্ধকারে। এটি ওজন কমাতে সাহায্য করে। এতে করে ওজন জনিত সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মুখ পরিষ্কার রাখুন

মুখের ভেতর, দাঁত, মাড়ি ও জিহ্বা পরিষ্কার রাখুন। মুখ পরিষ্কার রাখা শুধু মাত্র দাঁতের সাথেই সম্পৃক্ত নয়, এটির প্রভাব রয়েছে হৃদপিণ্ডের অপরেও। গবেষণায় দেখা যায় অপরিষ্কার মুখের ব্যাকটেরিয়া ক্ষতি করে হৃদপিণ্ডের। তাই মুখ পরিষ্কার রাখুন সবসময়।

প্রতিদিন ১ টি কলা

কলাকে বলা হয় প্রাকৃতিক ঔষধ। কলায় রয়েছে পানি, প্রোটিন, ফ্যাট/চর্বি, খনিজ লবণ, ফাইবার, শর্করা, ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রন সহ নানা ভিটামিন যা দেহের সুস্থতায় কাজ করে চিরকাল। তাই প্রতিদিন ১ টি কলা খাওয়ার অভ্যাস করুন।

Share This Post

Post Comment