পেঁপেতে রয়েছে অসাধারণ পুষ্টিগুণ

পেঁপেতে রয়েছে অসাধারণ পুষ্টিগুণ

125

পাকা পেঁপে অনেকেই বেশ মজা করে খেলেও কাঁচা পেঁপের নাম শুনলে নাক কুঁচকে যায়। এমনকি কাঁচা পেঁপের তৈরি কোনো খাবারও অনেকে খান না। স্বাদের দিক থেকে কাঁচা পেঁপে তেমন সুস্বাদু না হলেও এই এর রয়েছে অসাধারণ সব পুষ্টিগুণ। কাঁচা পেঁপেতে বিদ্যমান এনজাইম আমাদের দেহের জন্য খুবই ভালো। অথচ পেঁপে পেকে গেলে এই স্বাস্থ্যকর এনজাইম কমে যায়। চলুন তবে দেখে নেয়া যাক কাঁচা পেঁপের পুষ্টিগুণ গুলো।

হৃদপিণ্ডের সুরক্ষা

কাঁচা পেঁপে আমাদের দেহের সঠিক রক্ত সরবরাহে কাজ করে। আমাদের দেহে জমা থাকা সোডিয়াম দূর করতে সহায়তা করে। যা হৃদপিণ্ডের রোগের জন্য দায়ী। নিয়মিত পেঁপে খেলে উচ্চ রক্ত চাপের হাত থেকে মুক্তি পাওয়া যায়। এতে করে হৃদপিণ্ড জনিত যেকোনো সমস্যার সমাধান হয়।

অন্ত্রের সুরক্ষা

পেঁপের বীজে আছে এন্টি-অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য। যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে। এমনকি এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার ও গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

দ্রুত ক্ষত নিরাময়

প্রতিদিন কাঁচা পেঁপে খেলে দেহের যে কোনো ক্ষত এবং কাটাছেড়া দ্রুত নিরময় হয়। কাঁচা পেঁপের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ক্ষতের ইনফেকশন হওয়া থেকে মুক্তি দেয়। কাঁচা পেঁপে ত্বকের জন্যও বেশ ভালো একটি খাদ্য উপাদান। আর তাই বেশিরভাগ ভালো ত্বকের প্রোডাক্টে কাঁচা পেঁপের ব্যবহার হয়ে থাকে।
images (16)ব্যথা নিরাময়

পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি দরকারী। কারণ এটি যে কোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসাথে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

কোষ্ঠকাঠিন্য দূর

কাঁচা পেঁপে কোষ্ঠকাঠিন্যের মহৌষধ হিসেবে কাজ করে। কাঁচা পেঁপে এবং এর বীচির মধ্যে রয়েছে অ্যান্টি অ্যামোবিক এবং অ্যান্টি প্যারাসিটিক উপাদান। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যার সমাধান করতে সক্ষম। এছাড়াও হজমের সমস্যা, বুক জ্বালাপোড়া, গ্যাসের সমস্যা, পেটে ব্যথা ইত্যাদি সমস্যা সমাধানেও কাঁচা পেঁপের জুড়ি নেই।

অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। কিন্তু ক্যালরির পরিমাণ অনেক কম। যারা মেদ সমস্যায় ভুগছেন তারা অনায়াসে খেতে পারেন এ ফলটি। এছাড়াও এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আছে যা শরীরের জন্য অনেক বেশি দরকারী।

Share This Post

Post Comment