কোমল পানীয় বুড়িয়ে ফেলছে আপনার দেহকে

কোমল পানীয় বুড়িয়ে ফেলছে আপনার দেহকে

108

কোমল পানীয় পানের সাথে বেশ কয়েকটি স্বাস্থ্যগত সমস্যার যোগসুত্র পাওয়া গেছে ইতোমধ্যেই। এর মাঝে রয়েছে ডায়াবেটিস, হৃদরোগ এবং ওবেসিটির মত মারাত্মক সব জটিলতা। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেলো, দিনে এক ক্যান করে কোমল পানীয় পান করলেও তা ডেকে আনতে পারে অকাল বার্ধক্য।

কোমল পানীয় কি করে দেহকোষের বার্ধক্য ডেকে আনে? আমাদের ক্রোমোসমের শেষ প্রান্তে টেলোমিয়ার নামের এক ধরনের ক্যাপ বা ঢাকনি থাকে। পূর্ববর্তী গবেষণা থেকে জানা গেছে আমাদের বয়স বাড়ার সাথে সাথে এই টেলোমিয়ার ছোট হতে থাকে। এই গবেষণায় জানা যায়, টেলোমিয়ার ছোট হবার এই প্রক্রিয়া আরও দ্রুত করে দেয় কোমল পানীয়।

এই গবেষণায় সাথে জড়িত ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার ডক্টর এলিসা এপেল বলেন, এমন ছোট হতে থাকা টেলোমিয়ারের কারণে কিছু জটিল রোগ দেখা দিতে পারে বেশ কম বয়সেই। ওবেসিটির পাশাপাশি এভাবেও আমাদের স্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলছে কোমল পানীয়। গবেষণা থেকে দেখা যায়, ধূমপানের ফলে যেভাবে টেলোমিয়ার ছোট হয়ে দেহকোষ বুড়িয়ে যায়, কোমল পানীয়ের প্রভাবটাও অনেকটা তেমনই।

এই গবেষণার জন্য ২০-৬৫ বছর বয়সী ৫,৩০৯ জন সুস্থ নারী-পুরুষের ডিএনএ থেকে টেলোমিয়ারের দৈর্ঘ্য পরিমাপ করা হয়। এ ছাড়াও তারা নিয়মিত কি পরিমাণে কোমল পানীয় পান করে থাকেন তার ব্যাপারেও তথ্য নেওয়া হয়। ১৯৯৯ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত এসব তথ্য নেওয়া হয়। দেখা যায়, যারা দৈনিক ৮ আউন্স করে কোমল পানীয় পান করতেন তাদের জৈবিক বয়স (biological age) ছিলো আসল বয়সের তুলনায় ১.৯ বছর বেশি। দৈনিক ২০ আউন্স কোমল পানীয় পান করলে এ বয়স হয়ে ওঠে ৪.৬ বছর বেশি। বয়স, জাতি, আয় এবং শিক্ষাগত যোগ্যতার কোনো ভূমিকা দেখা যায় না এক্ষেত্রে।

Share This Post

Post Comment