স্বাস্থ্য সুরক্ষায় শসার শরবত

স্বাস্থ্য সুরক্ষায় শসার শরবত

86

চারদিকে শুধু রোদ আর ভ্যাপসা গরম। আর এ গরমে অতিষ্ঠ প্রতিটি মানুষ। তাইতো চলার পথে তারা কখনও দারস্থ হয় শসা কিংবা জুসের দোকানে। এ তো গেল সকালের কথা। আবার সারাদিন একটানা খাটুনির পর বিকালে বাসায় গেলেও মনটা চায় ঠান্ডা কিছু খেতে। এসময় মনটা শসা কিংবা একটু খানি লেবুর শরবতে তৃপ্তি মেটাতে চায়। কিন্তু এক্ষেত্রে সহজলভ্যতার দিক থেকে শসার শরবতই এগিয়ে। এটি একদিকে যেমন শরীরকে চাঙ্গা করতে কাজ করে তেমনি অন্যদিকে স্বাস্থ্যের জন্যও এটি সমান উপকারী।

শুধু তাই নয়, এই গরমে ত্বকের পাশাপাশি হজমের সমস্যা দূর করতেও এ পানীয়ের কোনো বিকল্প নেই। তাই অর্থসূচকের পক্ষ থেকে এবার জানিয়ে দেয়া হল-শসার শরবত তৈরির প্রক্রিয়া।

উপকরণ:

শসা কুচি ১ কাপ, পানি ২ কাপ, পুদিনা পাতা কুচি ২ টেবিল টামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১টি (মিহি কুচি), লবণ পরিমাণ মত, বিট লবণ ১/২ চা-চামচ ও বরফ কুচি পরিমাণমতো।

প্রক্রিয়া:

বরফ বাদে সব উপকরণ ব্লেন্ড করে ছেঁকে নিন। এবার ব্লেন্ডার থেকে শরবত গ্লাসে ঢালুন। গ্লাসে বরফ কুচি দিয়ে নিজের পছন্দমতো পরিবেশন করুন।

প্রাণ জুড়াতে ভিন্ন স্বাদের অন্যতম উপকরণই হল শসা। কারণ এতে রয়েছে এমন সব খাদ্য উপাদান যা আপনাকে কোলেস্টেরল সমস্যা, ওজন সমস্যা ও হার্টের সমস্যা থেকেও মুক্তি দিবে। তাই এক ঢিলে দুই পাখি মারাই বুদ্ধিমানের কাজ। নিয়মিতই গরম থেকে বাঁচতে শসার তৈরি শরবত খান। ভাল থাকুন।

Share This Post

Post Comment