অসুখ দূরে রাখতে সবজি

অসুখ দূরে রাখতে সবজি

আপনি কি সবজি খেতে ভালোবাসেন? যদি আপনার খাদ্য তালিকায় সবজি না থাকে তাহলে এখন থেকে প্রতিদিন বিশেষ কিছু সবজি যোগ করুন অবশ্যই। কারণ সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে এবং শরীরকে সুস্থ রাখে।

খুব অল্পতেই যাদের সর্দি কাশি লেগে থাকে এবং কদিন পরপরই নানান রকম অসুস্থতা দেখা দেয় তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। আর রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে একটুতেই অনেক বেশি শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয় প্রাত্যহিক জীবনে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত সবজি খাওয়া প্রয়োজন। বিশেষ কিছু সবজি আছে যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে রাখে সুস্থ ও সবল। আসুন জেনে নেয়া যাক ৫টি সবজি সম্পর্কে যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

১/রসুন-
রসুন একটি উপকারী সবজি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় এবং শরীরের ক্ষয় রোধ করে। রসুন অ্যান্টিসেপটিক হিসেবে উপকারী। এছাড়াও রসুন হার্ট ভালো রাখে এবং স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়। রসুন আথ্রাইটিসের ঝুঁকিও কমিয়ে দেয়।

২/পেঁয়াজ-
প্রতিদিন খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খাচ্ছেন তো? যদি না খেয়ে থাকেন তাহলে এখন থেকে নিয়মিত কাঁচা পেঁয়াজ খাওয়ার অভ্যাস করুন। কারণ পেঁয়াজে প্রচুর পরিমানে কোয়ারসেটিন আছে। শক্তিশালী এই উপাদানটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়। এছাড়াও নিয়মিত পেঁয়াজ খেলে অ্যালার্জি জনিত সমস্যা দূর হয়।

৩/টমেটো-
টমেটোতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন ও অ্যান্টি অক্সিডেন্ট আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। লাইকোপেন নামক এই অ্যান্টি অক্সিডেন্টটি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। তাই প্রতিদিন খাবার তালিকায় টমেটো রাখুন। তবে টমেটো রান্না করে খাওয়ার চাইতে সালাদ করে খেলে বেশি উপকার পাওয়া যায়।

৪/বিট-
বিট রক্ত পরিষ্কারক হিসেবে কাজ করে। এছাড়াও রক্তস্বল্পতা দূর করতে বিট ভূমিকা রাখে। হার্টের সমস্যা দূর করতেও বিট অতুলনীয়।

৫/পালং শাক-
পালং শাকে আছে প্রচুর পরিমানে ভিটামিন এ। এছাড়াও পালং শাকে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা রোগ প্রতি্রোধ ক্ষমতা বাড়ায়। নিয়মিত পালং শাক খেলে সর্দি কাশি ও ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাই নিয়মিত পালং শাক খান এবং অসুখ বিসুখকে দূরে ঠেলে দিন।

Share This Post

Post Comment