টমেটোর পুষ্টিগুণ

টমেটোর পুষ্টিগুণ

বর্তমান সময়ে সবচেয়ে সহজপ্রাপ্য সবজির মধ্যে টমেটো অন্যতম। বিভিন্ন পুষ্টিকর উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এ সবজিটি, যা বিভিন্ন ধরণের রোগের বিরুদ্ধে যুদ্ধ করে ঠিক রাখবে আপনার শরীর।

যদিও আজকাল কেমিক্যাল ও ফর্মালিন দেওয়াতে এবং জিএম টমেটোতে উপকার থেকে অপকারই বেশি হয়। তবে আশা করা যেতেই পারে এখনও বাজারে টাটকা টমেটো পাওয়া যায়। এবার জেনে নিন টমেটোর সাধারণ কিছু পুষ্টিগুণঃ

হজমশক্তি বৃদ্ধি করে: নিয়মিত টমেটো খেলে হজম প্রক্রিয়া ভালো থাকে। টমেটো কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া রোধ করে। এ ছাড়া জন্ডিস প্রতিরোধ করে এবং শরীর থেকে কার্যকরভাবে টক্সিন সরিয়ে দেয়।

ক্যান্সার প্রতিরোধ করে: এক গবেষণায় প্রকাশ, টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপেন আছে। এটি ক্যান্সারের ঝুঁকি কমায়। বিশেষ করে ফুসফুস, পাকস্থলী ও প্রোস্টেট ক্যান্সার।

রক্তকে সবল রাখে : গবেষণায় জানা গেছে, একটি টমেটো দিতে পারে দৈনিক প্রয়োজনের ৪০ভাগ ভিটামিন সি। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন এ, পটাসিয়াম এবং আয়রণ। এর সবকটিই রক্তকে স্বাভাবিক ও সবল রাখে। এতে থাকা ভিটামিন কে, কাটাকুটির ক্ষেত্রে রক্ত পড়া ও জমাট বাঁধা নিয়ন্ত্রণ করে। এ ছাড়া টমেটো রক্ত সংবহণেও সাহায্য করে।

হৃদরোগের ঝুঁকি কমায়: টমেটোতে থাকা লাইকোপেন কার্ডিওভাস্কুলার রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। নিয়মিত টমেটো খেলে রক্তের কোলেস্টরল ও ট্রিগলাইসিরাইডের মাত্রা ঠিক থাকে। এ ছাড়া শিরায় চর্বি জমতে দেয় না।

দৃষ্টিশক্তির উপকার করে: টমেটোতে রয়েছে চোখের জন্য অতি প্রয়োজনীয় ভিটামিন এ। এটি দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে। সেইসাথে রাত-কানা রোগ ও মলিকুলার ডিজেনারেশন রোগসমূহও রোধ করে।

Share This Post

Post Comment