দেহের পূর্ণ গঠনে বীজ

দেহের পূর্ণ গঠনে বীজ

সুস্বাস্থ্যই সকল সুখের মূল। কিন্তু অসুস্থ্যতা মানুষের সে সুখ কেড়ে নেয়। অপরিসীম চাহিদার দুনিয়ায় কোনো কিছুর অভাব না থাকলেও অসুস্থ্যতা জীবনকে বিষাদে ভরিয়ে দেয়। তাই স্বাস্থ্যের সুস্থ্যতা বজায় রাখা সবারই কাম্য। নিয়ম মেনে পরিমাণমতো খাবার খেলে স্লিম হয়ে সুস্থ্য থাকা খুবই সহজ। আসুন আজ জেনে নেয়া যাক স্লিম থাকতে অতি প্রয়োজনীয় সাতটি বীজ সম্পর্কে।

ডালিমের বীজ
ডালিমের বীজে রয়েছে অনেক গুণ। হৃদরোগ থেকে মুক্তি এবং দীর্ঘ যৌনজীনে সুখ লাভ করতে এর জুড়ি নেই। ডালিমের বীজে কোনো ক্যালরি নেই। তবে এতে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি। যা শরীরের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে।

তুলসীর বীজ
তুলসীর বীজে আছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম। দুই চামচ তুলসী বীজে যে ক্যালরি রয়েছে তা এক স্লাইস পনিরের সমান। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সকালে দুধের সঙ্গে তুলসী বীজ মিশিয়ে খেলে পুরুষের বীর্য বৃদ্ধি পায়।

কুমড়ার বীজ
কুমড়ার বীজে আছে পর্যাপ্ত পরিমাণে আয়রন। দুর্বল ও ক্ষীনকায় মানুষের জন্য এটি বলবৃদ্ধিকারক হিসেবেও বেশ পরিচিত।

তিল
হৃদযন্ত্রকে সুস্থ রাখতে তিলের ভূমিকা রয়েছে উল্লেখ করার মতো। তিলে আছে লিনোলেনিক এসিড, ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড নামেও পরিচিত। এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

তিসি বীজ
তিসি বীজে আছে ক্যান্সার রোধকারী উপাদান। এতে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যাদের শরীরে অতিরিক্ত ঘাম হয় তাদের জন্য এটি উপকারী ভূমিকা রাখে। এছাড়া এটি হাড়ের ব্যথায়ও খুব উপকারী।

অঙ্কুরিত গম
যাদের হজমের গণ্ডগোল আছে তারা অঙ্কুরিত গম খেতে পারেন নিয়মিত। অঙ্কুরিত গমে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই ও খাদ্য আঁশ। এতে হজমশক্তি বাড়িয়ে তোলে।

সূর্যমুখী ফুলের বীজ
এতে আছে প্রচুর ক্যালসিয়াম। এছাড়া ভিটামিন এ, বি, ডি, ই, কে এবং প্রচুর পরিমাণে আয়োডিন রয়েছে। ভিটামিন ই আপনার ত্বকের জন্য খুবই উপকারী। আয়োডিন গলগণ্ড রোগের থেকে বাঁচায়। ভিটামিন এ রাতকানা রোগ থেকে রক্ষা করে। ভিটামিন বি মুখে জিহ্বায় ঘা রোধ করে, ভিটামিন ডি হাড়ের গঠন বজায় রাখে এবং ভিটামিন কে স্কার্ভি নামক রোগ থেকে বাঁচায়।

তাই দেহের পূর্ণ গঠন নিশ্চিত করতে ও স্লিম থাকতে অবশ্যই এই উপকারী বীজ খেতে হবে। এক্ষেত্রে তিল, তিসি ও সুর্যমূখীর তেল তরকারীতে নিয়মিত খাওয়া যায়। অন্যান্য বীজ সপ্তাহে দুয়েকদিন করে নিয়মিত খেতে পারেন।

Share This Post

Post Comment