চিরতরুন থাকার ফর্মুলা

চিরতরুন থাকার ফর্মুলা

বয়স বেড়ে চলে প্রকৃতির নিয়মে। বয়স বাড়লে শরীরে ও মনে তার প্রভাব পড়বেই। কিছুতেই বয়সের বেড়ে চলা রুখে দেয়া সম্ভব না। বয়স বাড়ার সাথে সাথে ত্বক তার লাবণ্য হারাতে থাকে, পড়তে থাকে শরীরে বয়সের দাগ, চেহারার আসে বলিরেখা। তবে আশার কথা হলো, শরীর থেকে বয়সের দাগ মুছে ফেলার বেশ কিছু প্রাকৃতিক পদ্ধতি রয়েছে। আসুন জেনে নেই চিরতরুন থাকার সেই ৫ টি সিক্রেট ফর্মুলা।

১। প্রচুর পানি পান করুন:

মানুষের শরীরের শতকরা ৬০ ভাগই পানি। আর এই পানি গ্রহণ করতে হয় বিভিন্ন খাদ্যের এবং পানি পানের মাধ্যমে। প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি পান করা উচিত। পরিমান মতো পানি পান করলে আপনার শরীর তার স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখবে। পানি সঠিক বিপাকক্রিয়া ও অন্ত্রের কার্যক্রম স্বাভাবিক রেখে শরীরের দূষিত পদার্থ বের করে দেয়। যা ত্বকের জন্য খুবি উপকারি।

২। কমিয়ে আনুন মানসিক চাপ:

প্রত্যেকের জীবনে নানা ধরনের চাপ থাকে। যখন সেই চাপগুলো নিয়ন্ত্রণে রাখা যায় তখন জীবন যাপন সহজ হয়ে ওঠে। গবেষণায় পাওয়া গেছে মানসিক চাপ শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে। ফলে বয়সের দাগ গাঢ় হয়ে ওঠে। মানসিক চাপের কারণে হরমোন নিঃসরণ, কোষ মেরামত প্রভৃতি ক্ষতিগ্রস্ত হয়। তাই যথাসম্ভব নিজেকে রাখুন চাপমুক্ত।

৩। ফ্রুট ফেসিয়াল নিন:

আপনার ফেসিয়ালের জন্য পছন্দের ফল দিয়ে তৈরি করে নিন মাস্ক। মুখমণ্ডলে মেখে নিতে পারেন পেঁপের মিক্স। পেঁপের পাপাইন এনজাইম ত্বকের মেলানিন দূর করতে সহায়তা করে। মুখের ত্বকে ঘষে নিতে পারেন এক চিলতে স্ট্রবেরিও যার বিটা কেরোটিন ও ভিটামিন আপনার ত্বকের কোলাজ পুর্নজন্মে সাহায্য করবে। ঘৃতকুমারি আর একটি গুরুত্বপূর্ণ উপকরণ যা আপনার ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করতে পারে।

৪। প্রতিদিন ব্যায়াম করুন:

শরীর সুস্থ থাকলে তা আপনার চেহারায় ফুটে উঠবে। ব্যায়ামে শরীরের রক্ত চলাচল প্রক্রিয়া স্বাভাবিক থাকে। এটি ত্বক ও পেশির জন্য উপকারি, হৃদযন্ত্রকে সচল রাখে এবং স্মৃতিকে উদ্দীপ্ত রাখে। এ সবই আপনার বুড়িয়ে যাওয়ার পথ রোধ করে আপনার তারুণ্য ধরে রাখতে পারে।

৫। স্বাস্থ্যকর খাবার খান:

স্বাস্থ্যকর খাবারই সু-স্বাস্থ্যের মূল। সুষম খাবার গ্রহণ না করলে সুস্থ থাকা সম্ভব নয়। প্রচুর শাক-সবজি ও তাজা ফলমূল খাদ্য তালিকায় রাখুন আর দূর করুণ তেলযুক্ত খাবার, ফাস্টফুড, রেডমিট প্রভৃতি খাদ্য। তাজা ফলমূল ও শাকসবজি আপনাকে দেবে নিরোগ শরীর, ফুরফুরে মন। আপনার বয়সের প্রভাব দূর করে দেবে সহজেই।

মেনে চলুন সু-স্বাস্থ্যের নিয়ম। পরিমিত জীবন বোধ আপনাকে দীর্ঘায়ু করবে, ঝেড়ে ফেলবে বয়সের কালি ছোপ। সুন্দর হোন। সুস্থ থাকুন।

Share This Post

Post Comment