৫১২ গিগাবাইটের এসডি কার্ড

৫১২ গিগাবাইটের এসডি কার্ড

এবার ৫১২ গিগাবাইট তথ্য ধারণক্ষমতার সিকিউর ডিজিটাল (এসডি) কার্ড বাজারে এনেছে সানডিস্ক। প্রতিষ্ঠানটি সম্প্রতি সবচেয়ে বেশি তথ্য রাখার এসডি কার্ড বাজারে আনার ঘোষণা দিয়েছে। এক্সট্রিম প্রো এসডিএক্সসি ইউএইচ-১ মডেলের এই কার্ডটিতে ফোরকে প্রযুক্তিতে ধারণ করা ভিডিও রাখা যাবে। সাধারণত হাই ডেফিনেশনের (এইচডি) তুলনায় ফোরকে আল্ট্রা এইচডি ফরম্যাটে (৩৮৪০ x ২১৬০ পিক্সেল) ধারণ করা ভিডিওর রেজ্যুলেশন ৪ গুণ বেশি। এ কার্ডে তথ্য লেখার গতি ৯০ এমবিপিএস এবং আদান-প্রদানের গতি ৯৫ এমবিপিএস। সাধারণত ক্যামেরায় এসডি কার্ড বেশি ব্যবহৃত হয় এবং এ ক্ষেত্রে এসডি কার্ডের ধারণক্ষমতা যত বেশি হয় ততই ভালো।
সানডিস্কের পণ্য বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট দিনেশ বাহাল জানান, ‘এই এসডি কার্ডে ফোরকে ভিডিও রাখা যাবে, এটা আসলে উদাহরণ মাত্র। এর মাধ্যমে আমরা দেখাতে চাই প্রযুক্তি বর্তমানে কতটা উন্নত হয়েছে, যেখানে ফাইলের আকার এখন আর বড় কোনো বিষয় নয়।’
সানডিস্কের এ কার্ডটি তাপমাত্রা সহনীয়, পানিনিরোধক, শক এবং এক্স-রে সহনীয়। শুধু ৫১২ গিগাবাইটই নয় কার্ডটি বাজারে ২৫৬ এবং ১২৮ গিগাবাইট আকারেও পাওয়া যাবে। ১৯৯৯ সালে প্রথম এসডি কার্ড বাজারে আসার পর থেকে প্রায় ৪০০টি প্রতিষ্ঠান এ কার্ড তৈরির সঙ্গে যুক্ত রয়েছে। ৫১২ গিগাবাইটের এসডি কার্ড পাওয়া যাবে ৭৯৯ ডলারে।

Share This Post

Post Comment