স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সবার জন্য খুভ প্রয়োজনীয় সম্পূর্ণ বাংলা ই-বুক বা Pdf বই+ মোবাইল ভার্সন

স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সবার জন্য খুভ প্রয়োজনীয় সম্পূর্ণ বাংলা ই-বুক বা Pdf বই+ মোবাইল ভার্সন

“ মানবব্যাধি ও চিকিৎসা সহায়িকা” এখানে ৬০ টি সাধারন রোগ সম্বন্ধে প্রয়োজনীয় সব তথ্য দেওয়া আছে … এবং প্রত্যেক আলোচিত রোগের প্রাথমিক ধারনা , রোগের কারন সমূহ, উপসর্গ ও লক্ষণ, কি করা উচিত, কিভাবে প্রতিরোধ করবেন, প্রাথমিক চিকিৎসা, আনুষঙ্গিক ব্যবস্থা, ও কি খাবার খেতে হবে এবং কখন ডাক্তার দেখাবেন ইত্যাদি পয়েন্ট আকারে আলোচনা করা হয়েছে যাতে সহজে আপনি বুঝতে পারেন …আপনাদের পাড়ার ও বুঝার  সুবিধার কথা মাথায় রেখে রোগগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

এই রকম গোছানো , সহজ ও তথ্য নির্ভর চিকিৎসা বিষয়ক ই-বুক আগে কখনো দেখেছেন বলে মনে হয় না…

এই ই-বুকের সুবিধাঃ  

ক্যাটগরী ভিত্তিক হওয়ায় সহজেই পড়তে পারবেন ও বুঝতে পারবেন।
তাছাড়া এই বইতে বুকমার্ক মেনু ও হাইপারলিঙ্ক মেনু যুক্ত আছে আপনাকে কোন অধ্যায়ে যেতে মাউসের চাকা ঘুরানো লাগবে জাস্ট ওই অধ্যায়ের নামের উপর ক্লিক করলেই হবে …।
এই ই-বুক সম্পর্কে আরো বিস্তারিত জানতে …
আপনার নিজ চোখে অনলাইন লাইভ ভিউ দেখে আসুন। তাহলেই সব বুঝতে পারবেন। তারপর সিদ্বান্ত নিন আপনার মেগাবাইট খরচ করে ডাউনলোড করবেন কিনা … !!!

ভদ্রতার খাতিরে কিছু কথাঃ 

স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকার। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশের বিপুল জনগোষ্ঠী সেই অধিকার থেকে বঞ্চিত। চিকিৎসকের তুলনায় জনসংখ্যা অনেক বেশি বলে একজন চিকিৎসকের পক্ষে একই সময়ে অনেক রোগীর সেবা প্রদানও সম্ভব নয়। তাই ছোট ও সাধারন রোগ গুলোর জন্য ডাক্তারের কাছে না গিয়ে একটু সচেতন ভাবে পরিচর্যা করলেই সুস্থ হওয়া যায় … কিন্তু কিভাবে ও কিধরণের পরিচর্যা করবেন তা জানার জন্য আগে আপনাকে জানতে হবে এইটা কি ধরনের সমস্যা … আর এর প্রতিকারের জন্য কি করা উচিত …

তাই বলা হয় “সুস্থ ভাবে বাঁচতে জানতে হবে” আরো বলা হয়  Prevention is better than cure.”  অর্থাৎ নিরাময়ের চেয়ে প্রতিকার ভালো। ব্যাক্তি সচেতনতা দিতে পারে নিরোগ শরীর। আর নিরোগ শরীরের জন্য চিকিৎসার কোন প্রয়োজন নেই। আমরা. প্রত্যেকে যদি নিজে কেবলমাত্র নিজের দায়িত্ব নেই তবে রোগ প্রতিরোধ সম্ভব। কিছু নিয়ম-নীতি মেনে চললে অর্জন হবে সুস্বাস্থ্য, বেচে যাবে বিপুল পরিমাণ চিকিৎসা খাতের খরচ।

বাংলাভাষায় সহজবোধ্য চিকিৎসা বিষয়ক তেমন ই-বুক নেই। এসব বিবেচনা করে রচিত হয়েছে, “A Complete bangla Handbook for Self Diagnosis and Treatment” প্রাথমিক চিকিৎসা সহায়িকা’ নামক গ্রন্থটি। মোট কথা এই বইটা সবার সংরক্ষণে রাখা উচিত … কোন কোন সময় এই ই-বুক অনেক বড় বিপদের হাত থেকে রক্ষা করবে … তাছাড়া বইটি পরিবারে সংগ্রহ করে রাখার মতোই। ধন্যবাদ।

Share This Post

Post Comment