প্রতিদির চুলের মারাত্মক ক্ষতি হচ্ছে যে ৫ টি ভুলে,

প্রতিদির চুলের মারাত্মক ক্ষতি হচ্ছে যে ৫ টি ভুলে,

আমরা প্রতিদিন চুল নিয়ে বিভিন্ন ধরনের পরীক্ষা নীরিক্ষা চালাই। কিভাবে? এই যেমন, কোনো পার্টিতে যাবেন, সেখানে চুলগুলোকে বাঁধলেন বিভিন্ন স্টাইল করে এবং ব্যবহার করলেন বিভিন্ন কেমিক্যাল স্প্রে। আবার দৈনন্দিন চুলের সাথে কিছু কার্যকলাপ চুলকে প্রতিনিয়ত করে তুলছে ক্ষতির সম্মুখীন। শুনতে সাধারণ মনে হলেও কিছু কাজ আমাদের চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। আসুন জেনে নিই এমন কিছু কর্মকান্ড সম্পর্কে যা আমরা প্রতিদিন করছি এবং যার ফলে প্রতিনিয়তই ক্ষতি হচ্ছে চুলের।

চুল হিট বা স্ট্রেইট করা :
এখন চুলের স্টাইলের ফ্যাশনে চলছে রিবন্ডিং বা স্ট্রেইট করা চুল। আর এর জন্য প্রায়ই আমাদের চুল হিট করতে হয়। এই হিট করা আমাদের চুলের ক্ষতি করে থাকে। অতিরিক্ত গরমে চুলের গোঁড়ালি নরম করে। ফলে অনেক চুল পড়ে যায়। এছাড়া চুলকে রুক্ষও করে তোলে এই কাজটি।

ভালোভাবে শ্যাম্পু না করা :
অনেক সময়ই আমরা দায়সারা গোছের কাজ করে থাকি। বাইরে থেকে এসে ভালোভাবে শ্যাম্পু করি না বা তাড়াহুড়ো করে ভুল পদ্ধতিতে শ্যাম্পু করে থাকি। এর ফলে চুলের ময়লা ভালোভাবে পরিস্কার হয় না এবং এর ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়। এতে মারাত্মক চুলের ক্ষতি হয়।

ভুল হেয়ার কাট দেয়া :
সাধারণত আপনার মুখের সাথে যে ধরনের হেয়ার কাট যায় সেই ধরনের হেয়ার কাটই দেয়া উচিত। আমরা প্রায়ই অন্যের দেখাদেখি ভুল হেয়ার কাট দিয়ে চুলগুলোকে নষ্ট করে ফেলি। যা পরবর্তীতে হয়তো ঠিক হতে অনেক সময় নেয়।

চুল টিজ করা :
অনেক সময় বিভিন্ন পার্টিতে যাওয়ার জন্য আমরা চুল ফুলিয়ে থাকি। আর এর জন্য চুল টিজ করতে হয় যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। কেননা এটিতে চুলে উল্টোভাবে চিরুনি চালানো হয় ফলে এতে অনেক চুল পড়ে যায়।

বিভিন্ন কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার :
আমরা প্রতিদিনই বিভিন্ন ধরনের কেমিক্যাল প্রোডাক্ট চুলে ব্যবহার করছি যা প্রতিনিয়ত চুলের ক্ষতি করে। যেমন বিভিন্ন ব্র্যান্ড ছাড়া শ্যাম্পু, কনডিশনার, তেল, হেয়ার স্প্রে ইত্যাদি। এগুলো চুলকে রুক্ষ করে তোলে এবং চুল পড়ার সমস্যা তৈরি করে।

Share This Post

Post Comment