বগলে কালচেভাব দূর করার কিছু পদ্ধতি…!

বগলে কালচেভাব দূর করার কিছু পদ্ধতি…!

বগলে কালচেভাব বেশ অস্বস্তিকর। তবে ঘরোয়া পদ্ধতিতে দূর করা যায় এই আপদ। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে বগল কালো হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানানো হয়।

বগলে কালচেভাব এর কারণ

১। শেইভ করলে।

২। বগলে মৃত কোষের বিস্তার।

৩। অতিরিক্ত ডিওডোরেন্ট ব্যবহার করলে।

৪। প্রয়োজনের বেশি ঘর্ষণ করলে।

৫। বংশগত কারণে।

৬। ডায়াবেটিস থাকলেও এমনটা হতে পারে।

কালচেভাব দূর করার উপায়

লেবুর রস

লেবু প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। প্রতিদিন গোসলের আগে বগলে লেবু ঘষলে ধীরে ধীরে কালো দাগ হালকা হতে থাকবে। তাছাড়া গোসলের পর ত্বক নরম রাখতে মোয়েশ্চারাইজার ব্যবহার করতে হবে এবং কিছু দিনের জন্য ডিওডোরেন্ট ব্যবহার এড়িয়ে যেতে হবে।

ওয়াক্সিং

বাহুমূলে কালচেভাব হওয়ার অন্যতম কারণ হচ্ছে শেইভ করা বা হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করা। বরং ওয়াক্সিং করলে দাগ হবে না। এ পদ্ধতিতে ব্যাথা পেলেও লোম গোড়া থেকে উঠে আসবে এবং ত্বক ফর্সা দেখাবে।

আলু ও শসার রস

লেবুর মতো আলুতেও প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। এক্ষেত্রে আলু পাতলা করে কেটে বগলে ঘষতে হবে বা আক্রান্ত জায়গায় আলুর রস লাগাতে হবে। তারপর ১৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। একইভাবে শসার রস লাগালেও উপকার পাওয়া যাবে।

দাগ হালকা করার মাস্ক

এক্ষেত্রে প্রথমে আটা বা ময়দার সঙ্গে টকদই, লেবু এবং অল্প পরিমান হলুদগুঁড়া মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি আক্রান্ত জায়গায় লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

চন্দন ও গোলাপজল

চন্দন ও গোলাপজল দিয়ে তৈরি পেস্ট বগলের কালোভাব দূর করতে কাজ করে। চন্দন দাগ কমাতে এবং গোলাপজল ত্বক ঠাণ্ডা রাখতে সাহায্য করে। এক্ষেত্রে আক্রান্ত স্থানে পেস্টটি লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। উপকার পেতে পেস্টটি প্রতিদিন ব্যবহার করতে হবে।

অতিরিক্ত ডিওডোরেন্ট ব্যবহার বন্ধ করতে হবে

অতিরিক্ত ডিওডোরেন্ট ব্যবহার বগলে কালোভাব হওয়ার অন্যতম কারণ। তাই শরীরের দুর্গন্ধ দূর করতে কিছুদিন ডিওডোরেন্ট ব্যবহার না করে প্রাকৃতিক উপাদান যেমন: অ্যান্টি ফাঙ্গাল পাউডার এবং ফিটকিরি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। তাছাড়া বাহুর নিচের কালো দাগ হালকা হয়ে গেলে পুনরায় ডিওডোরেন্ট ব্যবহার করা যাবে। এক্ষেত্রে স্পর্শকাতর ত্বকের উপযোগী ডিওডোরেন্ট ব্যবহার করতে হবে।

Share This Post

Post Comment