মাস্কারার সঠিক ব্যবহারে চোখকে আকর্ষনীয় করে তোলার উপায়..,

মাস্কারার সঠিক ব্যবহারে চোখকে আকর্ষনীয় করে তোলার উপায়..,

সুন্দর চোখ আর ঘন-কালো পাপড়ি মুখের সৌন্দর্য আরও অনেকটা বাড়িয়ে দিতে পারে। আর চোখের পাপড়িতে বাড়তি সৌন্দর্য যুক্ত করে মাস্কারা।

চোখের পাপড়ি খুবই গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর বলে এই অংশ সাজাতে কিছুটা বাড়তি সচেতনতা অবলম্বন করা প্রয়োজন। চোখের পাপড়ি সুন্দর করতে মাস্কারা ঠিক যতটা কার্যকর, তেমনি সাধারণ ভুলের কারণে মাস্কারা পুরো মুখের মেইকআপ ‘দেখতে’ নষ্ট করে দিতে পারে।

তাই মেইকআপের এই পর্যায়ে কিছুটা সচেতন হওয়া প্রয়োজন। এক্ষেত্রে অবশ্যই কিছু কৌশল রপ্ত জানা দরকার।

সৌন্দর্যবিষয়ক একটি ওয়েবসাইটে মাস্কারা ব্যবহারের কিছু বিষয় সম্পর্কে উল্লেখ করা হয়। এই প্রতিবেদনে সেগুলোই তুলে ধরা হল।

মাস্কারা ব্যবহারে সঠিক ব্রাশ

মাস্কারা ঠিক কতটা ভালো কাজ করবে তার অনেকটাই নির্ভর করে এর ব্রাশের উপর। অনেক সময় ভালো মাস্কারা কেনার পরও দেখা যায় তা থেকে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে ধরে নেওয়া যেতে পারে, মাস্কারার ব্রাশ নির্বাচনে ভুল হয়েছে।

নিউ ইয়র্কের মেইকআপ আর্টিস্ট লরেন কোসেনজা বলেন, “মাস্কারা ঠিক কতটা ভালো কাজ করবে তা অনেকটাই নির্ভর করে এর ব্রাশের উপর। অনেক সময়ই দেখা যায় মাস্কারা ভালো হলেও এর ব্রাশটি ঠিক ততটা ভালো কাজ করে না। তাই যদি একবার একটি ভালো ব্রাশ সংগ্রহ করা গেলে সেটি ভালোভাবে পরিষ্কার করে সেটি আবারও ব্যবহার করা সম্ভব।”

কোসেনজা জানান, মাস্কারার ছোট ব্রাশগুলো চোখের নিচের পাপড়ির জন্য ব্যবহার করা যায়। আর ঘন ও মোটা অংশ পাপড়ি বড় ও বাঁকা করতে সাহায্য করে।

মাস্কারার বোতলের ভেতর যেন বাতাস না ঢুকে

মাস্কারা ব্যবহার করার সময় এর মুখ এমনভাবে চেপে ধরতে যেন ভেতরে বাতাস ঢুকতে না পারে। কারণ বাতাসের সংস্পর্শে এলে মাস্কারা শুকিয়ে যায়।

সুজান পজনিক কসমেটিকসের প্রতিষ্ঠাতা পজনিক মনে করেন, মাস্কারার টিউবে বাতাস প্রবেশ করা মাস্কারা শুকিয়ে যাওয়ার অন্যতম কারণ।

অনেকে ব্রাশে বেশি মাস্কারা নেওয়ার জন্য ব্রাশটি বোতলের ভিতরে পাম্প করে থাকেন। এতে ভিতরে বাতাস প্রবেশ করে আর মাস্কারা নষ্ট হয়ে যায় সময়ের আগেই।

পজনিকের মতে, মাস্কারা ব্যবহারের আগে তা ভালো মতো ঝাকিয়ে নেওয়া উচিত এবং ব্রাশটি টিউবের ভিতরে ৩৬০ ডিগ্রি ঘুরিয়ে নিয়ে ব্যবহার করলে অপচয় কম হয়।

অতিরিক্ত মাস্কারার লেয়ার দেওয়ার সময় সচেতন হতে হবে

চোখ আকর্ষণীয় করার জন্য মাস্কারা একটু ঘন করে লাগানো যেতেই পারে।

কোসেনজার জানান, তরল বা পাতলা মাস্কারা ব্যবহারের সময় যদি একসঙ্গে কযেক কোট মাস্কারা লাগানো হয় তা কখনও মন মতো ফলাফল দিতে পারে না। তাই এ ধরনের মাস্কারা ব্যবহারের ক্ষেত্রে এক কোট মাস্কারা লাগানোর পর কিছুক্ষণ অপেক্ষা করে পরবর্তী কোট মাস্কারা দিতে হবে। এভাবে কয়েকবার মাস্কারা লাগালে চোখের পাপড়ি দেখতে অনেক বড় ও ঘন লাগে।

তাছাড়া যারা অতিরিক্ত ‘ল্যাশ’ লাগাতে চান তাদেরও আগে পাপড়িতে মাস্কারা লাগিয়ে নিতে হবে এতে ‘নকল চোখের পাপড়ি’ ভালোভাবে বসবে।

মাস্কারা ছড়িয়ে যাওয়া রোধ করুণ

সারাদিন মেইকআপের ক্ষেত্রে অনেক সময় দেখা যায় চোখের নিচে মাস্কারারে গুঁড়া ছড়িয়ে আছে।

মাস্কারা ব্যবহারের আগে চোখের পাপড়িতে ‘আইল্যাশ কম্ব’ বুলিয়ে নেওয়া উচিত। এতে আইল্যাশ থেকে মাস্কারার গুঁড়া ঝরে পড়ার সম্ভাবনা কম থাকে।

সোনিয়া কাশুক বিউটি’র প্রতিষ্ঠাতা সোনিয়া কাশুক জানান, মাস্কারা ব্যবহারের আগে চোখের পাপড়ি আঁচড়িয়ে নিতে হবে। মাস্কারা লাগানোর পর আবারও আঁচড়াতে হবে।

পরিবর্তন আনুন

ভালো ব্রাশ বার বার পরিষ্কার করে ব্রাশ ব্যবহার করা গেলেও নির্দিষ্ট সময় পর ব্রাশ পরিবর্তন করা প্রয়োজন। কারণ বেশি দিন ব্যবহারের ফলে ব্রাশের পাপড়িগুলো সোজা হয়ে যায়। আর ব্রিসলস ঝরেও পড়তে থাকে।

Share This Post

Post Comment