চুলের আগা ফাটাকে চিরতরে বিদায় দিন ঘরোয়া ৫ উপায়ে

চুলের আগা ফাটাকে চিরতরে বিদায় দিন ঘরোয়া ৫ উপায়ে

চুলের যে সম্যসাটায় বেশিরভাগ মেয়েরা ভুগে থাকেন তা হল চুলের আগা ফাটা। লম্বা চুল যাদের তারা তো বটেই ছোট চুল যাদের তাদেরকেও এই সম্যসায় পড়তে হয়। চুলের আগা ফেটে দুইভাগ হয়ে থাকে, এতে চুল লম্বা কম হয়। চুল হয়ে যায় রুক্ষ ও মলিন। চুলের এই আগা ফাটা রোধ করা যায় ঘরোয়া কিছু উপায়ে। আসুন তাহলে জেনে নেওয়া যাক জাদুকরী সে উপায়গুলো।

১। ডিমের হেয়ার মাস্ক

১টি ডিমের সাদা, ২/৩ টেবিলচামচ অলিভ অয়েল, ১ টেবিলচামচ মধু। ডিমের সাদা অংশ ফেটে নিন, এবার তার সাথে অলিভ অয়েল, মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চুলে ভাল করে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

এছাড়া ডিমের সাদা অংশের সাথে বাদাম তেল মিশিয়ে চুলে লাগাতে পারেন। ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। ডিমে আছে প্রোটিন এবং ফ্যাটি এসিড যা চুলের আগা ফাটা রোধ করতে সাহায্য করে।

২। হট অয়েল ডিপ কন্ডিশনার

হট অয়েল ডিপ কন্ডিশনার চুলের ময়েশ্চারাইজ ধরে রাখে। যা চুলের আগাকে ফাটা রোধ করে। অলিভ অয়েল, নারকেল তেল, বাদাম তেল বা ক্যাস্টর অয়েল মিশিয়ে ২০ মিনিট গরম করুন। এবার এটি চুলে এবং মাথার তালুতে ভাল করে ম্যাসাজ করুন। ৪৫ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার এটি করুন।

৩। কলার প্যাক

কলাতে আছে পটাশিয়াম, জিঙ্ক, আয়রন, ভিটামিন সি, এ এবং ই যা চুলের ময়েশ্চারাইজ ধরে রাখে এবং আগা ফাটা রোধ করে। ১টা পাকা কলা, ২ টেবিলচামচ টকদই, সামান্য গোলাপ জল, লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি চুলে ভাল করে লাগান। এক ঘন্টার পর চুল শ্যাম্পু করে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য সপ্তাহে দুইবার করুন।

৪। পেঁপের প্যাক

পেঁপেতে প্রচুর পরিমাণে প্রোটিন আছে যা চুলের পুষ্টি যোগাতে সাহায্য করে। এটি চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলকে মসৃণ ও নরম করে থাকে। টক দই ও পেঁপের পেষ্ট মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ভালভাবে চুলে লাগান। ৩০ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। কমপক্ষে সপ্তাহে দুইবার করুন।

৫। মধু

মধু হল প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা রুক্ষ নিষ্প্রাণ চুলকে কর তোলে ঝলমলে প্রাণবন্ত। ৪ কাপ গরম পানিতে ২ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার চুল শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। কিছুক্ষণ রাখার পর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করুন দেখবেন চুলের আগা ফাটা একদম কমে গেছে।

Share This Post

Post Comment