চুলের যত্নে নিজেই তৈরি করুন শ্যাম্পু

চুলের যত্নে নিজেই তৈরি করুন শ্যাম্পু

সুন্দর চুল সবার ভালো লাগে আর সুন্দর চুল পেতে গেলে একটু যত্ন তো করতেই হবে। চুলের যত্নে সবচেয়ে প্রাথমিক কাজ চুল ভালো ভাবে পরিষ্কার করা। আর এ জন্য আমারা বাজার থেকে অনেক নামী ব্র্যান্ডের শ্যাম্পু কিনে থাকি যা আমাদের চুলের জন্য অনেক সময় ক্ষতিকর হয়ে দাঁড়ায়। একটু সময় এবং পরিশ্রম করলে আমরা বাড়িতে বসে নিজের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বানিয়ে নিতে পারি। আজকে আমরা চুলের ধরন বুঝে কিছু শ্যাম্পু তৈরি সম্পর্কে জানবো। তবে চলুন জেনে নিই-

বেকিং সোডা দিয়ে শ্যাম্পুঃ

মাথার ত্বকে জমে থাকা অতিরিক্ত সিবাম বা তেল এবং খুশকি দূর করতে সাহায্য করে বেকিং সোডা। এক টেবিল-চামচ বেকিং সোডা এক কাপ পানির সঙ্গে গুলিয়ে শ্যাম্পুর মতো ব্যবহার করতে হবে।

লেবু ও শসার শ্যাম্পুঃ

শুষ্ক চুলের জন্য দারুণ উপকারী এই শ্যাম্পু। একটি লেবু এবং একটি শসার খোসা ছাড়িয়ে বেটে নিন। এই পেস্ট ভালোভাবে মাথার ত্বকে ঘষে বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

লেবুর আঁশ চুলে আটকে থাকতে পারে, সেক্ষেত্রে মোটা দাঁতের চিরুণি দিয়ে চুল আঁচড়ে নিলেই হবে।

অ্যাপেল সাইডার শ্যাম্পুঃ

এক কাপের এক চতুর্থাংশ পরিমাণ পানিতে ভেষজ শ্যাম্পু বা বেবি শ্যাম্পুর সঙ্গে খানিকটা অ্যাপেল সাইডার ভিনিগার এবং এক টেবিল-চামচ টি ট্রি অয়েল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ শ্যাম্পু ও কন্ডিশনার দুই কাজই করবে।

নারিকেলের শ্যাম্পুঃ

নারিকেলের দুধ চুলে পুষ্টি জুগিয়ে চুল সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সাহায্য করে। এক কাপের চার ভাগের এক ভাগ নারিকেল দুধ নিয়ে বাকিটুকু বেবি শ্যাম্পু বা ভেষজ শ্যাম্পু নিতে হবে। এর সঙ্গে এক চামচ বাদাম তেল ও ১০ ফোঁটা এসেনশিয়াল তেল মিশিয়ে চুলে ব্যবহার করতে হবে।

তেল দিয়ে শ্যাম্পুঃ

এক কাপের চার ভাগের এক ভাগ পানি ও সমপরিমাণ বেবি শ্যাম্পু বা ভেষজ শ্যাম্পুর সঙ্গে আধা চা-চামচ ভেজিটেবল অয়েল মিশিয়ে ব্যবহার করা যাবে।

বিয়ার শ্যাম্পুঃ

এক কাপ বিয়ার জ্বাল দিয়ে শুকিয়ে নিতে হবে যেন এক কাপের চার ভাগের এক ভাগ হয়। এর সঙ্গে এক কাপ বেবি শ্যাম্পু বা ভেষজ শ্যাম্পু মিশিয়ে নিতে। এই শ্যাম্পু ব্যবহারে চুল ঘন ও প্রাণবন্ত হয়।

মাখনের শ্যাম্পুঃ

কোকড়া চুলের অধিকারীদের জন্য এই শ্যাম্পু আদর্শ। একটি পাত্রে দুই টেবিল-চামচ অ্যালোভেরার জেল, দুই টেবিল-চামচ নারিকেল তেল ও দুই টেবিল-চামচ শিয়া বাটার মিশিয়ে চুলে লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণ শ্যাম্পুর মতো ব্যবহারে কোকড়া চুল নরম ও সুন্দর হয়।

ডিমের শ্যাম্পুঃ

দুইটি ডিমের সঙ্গে তিন চা-চামচ বেকিং সোডা, দুই চা-চামচ জলপাইয়ের তেল, দুই চা-চামচ লেবুর রস মিশিয়ে শ্যাম্পুর মতো ব্যবহার করা যায়।

Share This Post

Post Comment