চুল পড়া বন্ধ করুন প্রাকৃতিক উপায়ে

চুল পড়া বন্ধ করুন প্রাকৃতিক উপায়ে

চুল পড়া বন্ধ করতে আমরা কতই কিছু না করি, কিন্তু আসল কাজ কেউ করি না। আবার কেউ অনেক টাকা খরচ করে পার্লারে গিয়ে চুল পড়া বন্ধ করেন কিন্তু পার্লারে গিয়ে চুল পড়া বন্ধ করা অনেক খরচের ব্যাপার। কিন্তু টাকা খরচ করলেই যে চুলপড়া বন্ধ হবে, সেটারও কোনো নিশ্চয়তা নেই। তাই প্রাকৃতিক উপাদান দিয়েই চুলের যত্ন নেওয়া ভালো। জেনে নিন চুল পড়া বন্ধ করার ৫টি প্রাকৃতিক উপায়-

মাথা মালিশ:
প্রতিদিন কিছুক্ষণ মাথা মালিশ করুন। এতে রক্তচলাচল বাড়বে। ফলে চুলের গ্রন্থি আরো কার্যকর হবে। বাদাম বা তিল সমৃদ্ধ কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল দিয়ে মালিশ করলে রক্তচলাচল আরো উন্নত হওয়ার সম্ভানা থাকে।

গরম তেল:
যে কোনো প্রাকৃতিক তেল, যেমন: নারকেল তেল বা, অলিভ অয়েল হালকা গরম করুন। কুসুম গরম যাকে বলে। এবার হালকা করে এই তেল মাথায় মালিশ করুন। ‘শাওয়ার ক্যাপ’ দিয়ে ঢেকে রেখে ঘন্টাখানেক পর শ্যাম্পু করুন।

প্রাকৃতিক রস:
আদা, পেঁয়াজ বা রসুনের রস দিয়ে মাথার চামড়া মালিশ করুন। সারারাত এভাবেই রেখে সকালে ধুয়ে ফেলুন।

অ্যান্টিঅক্সিডেন্টস:
এককাপ গরম পানিতে দুটি গ্রিন টি ব্যাগ চুবিয়ে, সেই পানি মাথার ত্বকে দিন। ঘন্টাখানেক রেখে মুছে ফেলুন। গ্রিন টি বা সবুজ চায়ে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা চুলপড়া কমানোর পাশাপাশি গজাতেও সাহায্য করে।

মেডিটেশন:
সত্যি বলতে টেনশন আর মানসিক চাপের কারণে চুল বেশি পড়ে। শহুরে জীবনে মানসিক পীড়ন যেন নিত্যসঙ্গী। তাই মেডিটেশনের মাধ্যমে মানসিক চাপ কমানোর চেষ্টা করুন। এতে চুলপড়াও কমে আসবে।

Share This Post

Post Comment